ফোনে নেট না থাকলেও করা যাবে টাকা লেনদেন, নতুন প্রযুক্তি আনছে RBI

এখনো অনেক গ্রামাঞ্চল এলাকা তে মোবাইল ফোনে ইন্টারনেট এর সুবিধা ঠিক মতো কাজ করে না। তাই সেই কারণে মোবাইল ফোনে ইন্টারনেট এর সুবিধা না থাকলেও এবার ডিজিটাল প্রক্রিয়া এর সাহায্যে টাকা পয়সা এর আদান প্রদান করতে আর কোনো রকমের সমস্যা হবে না। আগামী কিছু দিনের মধ্যে এমনই কোনো প্রযুক্তি কে আনার পরিকল্পনা চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া সংস্থা এর।

এই সময় এখন একটি ডিজিটাল এরা, এখন কার দিনে অনকেই হাতে নগদ ক্যাশ না রেখে ডিজিটাল পেমেন্ট এর সুবিধা নিয়ে ওর সাহায্যেই টাকা পয়সা দেওয়া নেওয়া করতে বেশি পছন্দ করেন, কারণ হাতে নগত টাকা থাকলে সেটি চুরি হয়ে যাওয়া, হারিয়ে যাওয়া, জলে ভিজে যাওয়া এর মতো নানান সমস্যায় পড়তে হয় অনেকে জন কেই। কিন্তু এই পুরো প্রক্রিয়া কে সম্পন্ন করার জন্য মোবাইল ফোনে ইন্টারনেট এর সুবিধা থাকা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ জিনিস।

অনেক সময় কিছু গ্রামাঞ্চল এলাকা তে মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন এর সুবিধা না থাকায় অথবা পর্যাপ্ত ইন্টারনেট স্পিড না থাকায় টাকা পয়সা দেওয়া নেওয়া করতে বহু সমস্যা এর মুখে পড়তে হয় সাধারণ মানুষ কে। যেরকম অনেক সময় ইন্টারনেট কানেকশন এর সুবিধা তে প্রবলেম অথবা ইন্টারনেট স্পিড স্লো থাকার জন্য অনেক সময় আটকে যায় লোকেদের লেনদেন মাঝপথেই। আগামী দিনে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে যদি অফলাইনে ইন্টারনেট ছাড়া টাকা পয়সা আদান প্রদান করা যায় তাহলে ঠিক হবে অনেক লোকেদের ওই সমস্যা।

Advertisements

এই নতুন প্রযুক্তির ট্রায়াল পরীক্ষা ঠিকমতো কাজ চলছে নাকি দেখার জন্য আগের বছর সেপ্টেম্বর মাস থেকে এই বছর এর জুন মাস পর্যন্ত প্রায় তিন বার মতো ‘ড্রাই রান’ চালিয়ে প্রযুক্তি টি কে খতিয়ে দেখছে আরবিআই (রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া)। সেই ট্রায়াল পরীক্ষা চলা কালীন ওই সময়ের মধ্যে প্রায় ২ লক্ষ ৪১ হাজার বার অফলাইনে ইন্টারনেট এর সাহায্য ছাড়া টাকাপয়সা আদান প্রদান করা হয়েছে। লেনদেন করা হয়েছে মোট ১ কোটি ১৬ লক্ষ টাকা।

Advertisements

এই ট্রায়াল এর রিপোর্ট খুবই আশা যোগাচ্ছে, বললেন আরবিআই-এর বর্তমান গভর্নর শক্তিকান্ত দাস।এবং আগামী দিনে কোন প্রক্রিয়া তে গোটা দেশে এই প্রযুক্তি চলবে, সেটা আগামী দিনে আস্তে আস্তে চিন্তাভাবনা করে জানানো হবে।