অক্টোবর মাস থেকে গ্রাহকদের অনুমতি ছাড়া কাটা যাবে না টাকা, নয়া নির্দেশিকা জারি ব্যাঙ্কের

করোনাকালীন পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পরিকাঠামো দুর্বল হওয়ায় ইতিমধ্যেই বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলি গ্রাহকদের জন্য আগেই লোনের উপর বিভিন্ন পলিসি নিয়ে এসেছে। সম্প্রতি ব্যাঙ্কে তরফ থেকে আরও একটি নয়া নিয়ম নিয়ে আসা হল। নতুন নিয়ম অনুযায়ী বলা হচ্ছে গ্রাহকের অনুমতি ছাড়া এবার থেকে অ্যাকাউন্ট থেকে কোন টাকা কাটা যাবে না। পহেলা অক্টোবর থেকে এই নিয়ম চালু করা হবে। ব্যাঙ্কের তরফ থেকে নেওয়া নতুন নিয়ম “ডেবিট কার্ড পেমেন্ট সিস্টেম ” দেশের আর্থিক লেনদেনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এই নতুন নিয়মে জানানো হচ্ছে গ্রাহকদের অনুমতি না নিয়ে গ্রাহকের মাসিক লোনের কিস্তি অথবা বিল জমা কোনরূপ টাকা কাটতে পারবে না কর্তৃপক্ষ। এছাড়া গ্রাহকের বিল যদি বাকি থাকে তাহলেও তা ছাড়িয়ে নিতে পারবেন না কোন আর্থিক প্রতিষ্ঠান। পূর্বে গ্রাহকেরা অটো ডেবিট সিস্টেম মারফত আর্থিক লেনদেন করতেন। এই সিস্টেমে নির্দিষ্ট তারিখে টাকা কেটে নেবে কর্তৃপক্ষ । কিন্তু বর্তমানে এই সিস্টেমের কিছু পরিবর্তন আনা হচ্ছে ।

মূলত গ্রাহকদের সুবিধার্থে এই নতুন নিয়ম। পূর্বে গ্রাহকেরা নিজের ইচ্ছামত মাসে নির্দিষ্ট দিনে ইলেকট্রিক বিল ,জলের বিল এছাড়া মাসিক কিস্তি কাটতে পারেন।কিন্তু নতুন নিয়মে বেশ কিছু সিস্টেমের পরিবর্তন করা হচ্ছে ।এ ক্ষেত্রে নির্দিষ্ট দিনে গ্রাহকের আ্যাকাউন্ট থেকে টাকা কাটার আগে কমপক্ষে পাঁচ দিন আগে গ্রাহকদের কাছে নোটিফিকেশন পাঠাবে কর্তৃপক্ষ। নতুন নিয়মে গ্রাহকদের অনুমতি ছাড়া কোন রকম টাকা কাটতে পারবে না কর্তৃপক্ষ। এছাড়া পাঁচ হাজারের বেশি টাকা কাটতে হলে ব্যাঙ্কের তরফ থেকে গ্রাহকদের কাছে আগে ওটিপি পাঠাতে হবে।

Advertisements

অবশ্য এই সমস্ত নিয়ম লাগু করা হয়েছে শুধুমাত্র যে সমস্ত গ্রাহকেরা ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড ব্যবহার করছেন তাঁদের জন্য । এছাড়া অটো ডেবিট পেমেন্টের আগে যে সমস্ত গ্রাহকেরা আগে থেকেই টাকা কাটার দিন নির্দিষ্ট করে রেখেছেন তাঁরা এই নিয়মের আওতায় পড়বেন ।তবে এই সিস্টেম চালু করার সাথে সাথে ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফ থেকে আরও জানানো হচ্ছে গ্রাহকদের সবসময় নিজের মোবাইল নম্বরটির বিষয়ে আপডেট দিতে হবে প্রতিষ্ঠানকে । তার কারণ এই নম্বরেই আসবে সমস্ত নোটিফিকেশন।

Advertisements

মূলত গ্রাহকদের সার্বিক সুরক্ষার কারণেই এই নতুন নিয়ম চালু করা হচ্ছে। তার কারণ বর্তমান যুগে বিভিন্ন রকমের সাইবার ক্রাইম হচ্ছে । এর ফলে ব্যাঙ্কের নাম করে অনেক ফেক কল এবং ম্যাসেজ গ্রাহকরা পান। অনেকেই না বুঝে বিভিন্ন রকম প্রতারণার ফাঁদে পা দিয়ে ফেলেন । গ্রাহকরা যাতে এ ধরনের কোনো প্রতারণায় না জড়াতে পারেন তাই জন্য এবার থেকে টাকা কাটার আগে ব্যাঙ্কের তরফ থেকে নোটিফিকেশন আসবে গ্রাহকের রেজিস্টার মোবাইল । ফলে গ্রাহকদের অনুমতি না নিয়ে টাকা কাটা যাবে না। এতে সুরক্ষিত থাকবে পুরো লেনদেনের বিষয়টি। মূলত এই সমস্ত দিকগুলির কথা মাথায় রেখেই এই নতুন নিয়ম চালু করা হচ্ছে।