নতুন খবরবিশেষরাজনৈতিক

দ্বিগুণ হতে চলেছে রোজগার! বাজেটে বড় ঘোষণা করতে চলেছেন মোদী সরকার।

শুধুমাত্র সামনে লোকসভা নির্বাচন বলে নয় লোকসভা নির্বাচনের আগেও মোদী সরকার সাধারণ মানুষদের কথা ভেবে নানান প্রকল্প, যোজনা চালু করেছেন। লোকসভা নির্বাচনের আগে অন্তর্বর্তী বাজেট পেশ করবেন মোদি সরকার তা আমরা আগের থেকে আন্দাজ করতে পারছিলাম। এবং এটা অনেকে বলেছিলেন ভোটের আগে এই বাজেট সাধারণ মানুষের জন্য করা হবে। সাধারণ মানুষের কথা ভেবে সুদের হার, ট্যাক্স ইত্যাদি  সুবিধার কথা ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার এমনটাই আভাস আসছে। রাজনৈতিক মহলে আরেকটি জল্পনা সৃষ্টি হয়েছে যেটি হল, কৃষকদের জন্য একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করতে পারে যাতে কৃষকরা খুশি হয়।

আর এই জল্পনা কে আরো একটু উসকে দিলেন মোদির মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ মন্ত্রী অর্থাৎ কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং। কৃষিমন্ত্রী এও জানিয়েছেন যে এই বাজেট কৃষকদের নামে হবে।কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর কথায় জানতে পারা যায় অনেক কৃষকেরা আশা করে আছে যে তাদের জন্য মোদি সরকার কি ভেবেছেন। 2022 সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ হবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার, সেই প্রতিশ্রুতি অঙ্গ হিসেবেই এই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী। কৃষিমন্ত্রী জানিয়েছেন, এর আগে 2009 সাল থেকে 2014 সালের মধ্যে কৃষকদের বাজেট বরাদ্দ ছিল 1.21 লক্ষ কোটি টাকা, আর তার পরে 2014 সাল থেকে 2019 সাল পর্যন্ত তা বাড়িয়ে করা হয় 2.11 লক্ষ কোটি টাকা। তবে উল্টো দিকে আবার মোদি সরকারের আমলে কৃষক হত্যা সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে , এমনটাই অভিযোগ করছে সকল বিরোধী দলের নেতারা।

এই কৃষক হত্যার বিষয়টি অবশ্য মোদি সরকার কেউ চিন্তার বিষয় করে রেখেছে। বিরোধীরা দাবি করেছেন, মোদি আমলে কৃষকদের পরিস্থিতি আরো খারাপ হয়েছে। ঠিক এইরকম অবস্থায় কৃষি ঋণ মুকুব করার দাবি তুলছেন কংগ্রেসের সংসদ রাহুল গান্ধী। আর এরকম অবস্থায় মোদি সরকার বাজেট পেশ করতে চলেছে। ফলে আমরা সবাই বুঝতে পারছি যে এই বাজেট অনেকটা কৃষকদের সুবিধা দেবে। এখন দেখা যাক মোদি সরকার কৃষকদের জন্য কেমন ধরনের বাজেট পেশ করেন। তবে এই বাজেট যে কৃষকদের মন জয় করতে পারবে বিজেপি সরকার সেটিই চেষ্টা করবেন তা বলার অপেক্ষা রাখে না।

Related Articles

Back to top button