মোদির মন্ত্রিসভায় বড়সড় রদবদল, 12 জনের ছুটি করিয়ে নতুন করে 43 জনের নেওয়া হল শপথ, দেখুন সম্পূর্ণ তালিকা

আজ প্রধানমন্ত্রীর কেন্দ্রীয় মন্ত্রী মন্ডলীতে রদবদল হয়েছে। নতুন করে শপথ নিলেন বেশ কয়েকজন মন্ত্রী। তবে শপথ গ্রহণের আগেই ছুটি নিলেন কয়েকজন মন্ত্রী। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, রাজীব চন্দ্রশেখরের মতো ৪৩ জন মহান ব্যক্তিত্ব মন্ত্রীরা আজ সন্ধ্যায় শপথ নিয়েছেন। এর পাশাপাশি আজি মন্ত্রিসভা থেকে ছুটি পেয়েছেন ১১ জন মন্ত্রী।

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। সদানন্দ গোউড়া, সন্তোষ গাঙ্গওয়ার, সঞ্জয় ধোতরে, হর্ষবর্ধন, বাবুল সুপ্রিয়, দেবশ্রী চৌধুরীর মত ১১ জন মন্ত্রী ইস্তফা দিয়েছেন। সেই শূন্যস্থান পূরণের জন্য আজ সন্ধ্যা ছয়টায় কেন্দ্রীয় মন্ত্রিসভা ৪৩ জন মন্ত্রী শপথ নিয়েছেন।

নতুন করে শপথ নেওয়া মন্ত্রীদের তালিকায় যে সমস্ত মন্ত্রীর নাম প্রথম সারিতেই রয়েছেন তারা হলেন- নারায়ণ রানে, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেয়াল, পশুপতি কুমার পারস, টিকমগড়ের সাংসদ বীরেন্দ্র কুমার খটিক, জেডিইউ সাংসদ রামচন্দ্র প্রসাদ সিং, মীনাক্ষী লেখি, রাজ্যসভার সাংসদ অশ্বিনী বৈষ্ণব, বিহারের সাংসদ রাজ কুমার সিং, উত্তর প্রদেশের আপনা দলের অনুপ্রিয়া পাতিল।

প্রধানমন্ত্রী আসন্ন লোকসভা ভোটের কথা মাথায় রেখেই তাঁর মন্ত্রী তালিকায় রদবদল এনেছেন। আর এই জন্যই হয়তো উত্তর প্রদেশ থেকে অনুপ্রিয়া পাতিল, কৌশল কিশোর, বিএল বর্মা, সত্যপাল সিং বাঘেলের মতো নেতাদের স্থান দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীর তালিকায় । এছাড়াও উত্তরাখণ্ড থেকে অজয় ভট্টকে কেন্দ্রীয় মন্ত্রীমণ্ডলে স্থান করে দিয়েছেন। এই নিয়ে বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রীদের সংখ্যা দাঁড়াল ৫১ জন। নিয়ম অনুসারে কেন্দ্রীয় মন্ত্রী তালিকায় ৮১ জন মন্ত্রীকে রাখা যেতে পারে। এবার এক ঝলকে দেখে নেওয়া যাক আজ কোন কোন মন্ত্রী শপথ নিয়েছেন।