বাজেটে বড় ঘোষণা মোদি সরকারের! বেকার ও গরিবদের অ্যাকাউন্টে মাসের শেষে ঢুকবে টাকা।

অনেকেরই মতে 2019 এর লোকসভা নির্বাচনের ঠিক আগে, দেশের সাধারন মানুষকে বড়ো চমক দিতে পারে মোদি সরকার। সূত্রের খবর থেকে জানা যায়, কেন্দ্রীয় সরকারের শেষ বাজেটেই এই ঘোষণা হতে পারে।বিশ্বের বিভিন্ন দেশের যেমন ইউনিভার্সাল বেসিক ইনকাম প্রকল্প (UBI) চালু আছে। তেমনি মোদি সরকারও এই প্রকল্প চালু করার চিন্তাভাবনা শুরু করেছে। সারাদেশে মধ্যে কিছু কিছু রাজ্যের কৃষকদের ব্যাংক একাউন্টে মাসের শেষে টাকা ফেলা হয়। এবার মোদি সরকারের আনা এই প্রকল্পটিতে সারা দেশের সাধারন মানুষদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা দেওয়া হবে। এর ফলে তারা সমস্ত খরচ চালাতে পারবেন।

তবে কোন অ্যাকাউন্ট টাকা দেওয়া হবে তা নিয়ে এখন আলোচনা হচ্ছে সরকারের। বেকারদের একাউন্ট এ মাসের শেষে কিছু টাকা করে দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। তবে যেসব ব্যক্তিরা নির্দিষ্ট আয়ের নিচে বা দরিদ্র সীমার নিচে থাকবে তাদেরই একাউন্টে টাকা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। এই বিষয়টি নিয়ে অবশ্য বিভিন্ন দপ্তরের প্রস্তাব চেয়ে পাঠানো হয়েছে। এই প্রকল্পে 20 কোটি মানুষ যুক্ত হতে পারে বলে জানানো হয়েছে। তাদের একাউন্টে মাসের শেষে নিজে নিজে টাকা ঢুকে যাবে।
এখন সবার মনে একটাই প্রশ্ন,ইউনিভার্সাল বেসিক ইনকাম প্রকল্পটি কী?
এই প্রকল্পটির আওতায় যেসমস্ত গ্রাহকরা পড়বে তাদের ব্যাংক একাউন্টে কোন শর্ত ছাড়াই একটি নির্দিষ্ট অংকের টাকা ফেলে দেওয়া হবে। 1967 এমনই একটি পরিকল্পনার কথা জানিয়েছেন মার্টিন লুথার কিং জুনিয়র।


2010 থেকে 16 সাল পর্যন্ত মধ্যপ্রদেশে ইতিমধ্যেই এই পাইলট প্রকল্পটি শুরু হয়ে গেছে। এই প্রকল্পটির নিয়ম অনুসারে সাধারণ মানুষের ব্যাংক একাউন্টে টাকা পাঠানো হয়েছে। এরপর সরকারের পক্ষ থেকে সমীক্ষা করে দেখা যায় যে তাদের জীবনযাত্রা অনেকটাই পরিবর্তন হয়ে গেছে। এবার আমরা জানবো,বিশ্বের আর কোথায় কোথায় এই প্রকল্পটি চালু আছে? সাইপ্রাস, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক প্রদেশ এছাড়াও ব্রাজিল, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, নেদারল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, সুইডেন, সুইজারল্যান্ড, ব্রিটেনে এই ইউবিআই প্রকল্পটি চালু রয়েছে।


তবে ভারতের মতো এই এত বড় জনসংখ্যা বিশিষ্ট দেশে কিভাবে এই প্রকল্প চালাবে তা নিয়ে প্রায় দু বছর ধরে দিল্লিতে আলোচনা হচ্ছে। দেখা যাক মোদি সরকারের প্রকল্প টি চালু করতে পারে কিনা। এই প্রকল্পটির দ্বারা সুবিধাভোগীদের সনাক্তকরণ করা যাবে তেমনি এই প্রকল্পটি চালু করতে গেলে অনেক অর্থের প্রয়োজন আছে। যদি অর্থ দেওয়া হয় তো এত পরিমাণে অর্থ আসবে কোথা থেকে? সবার মনে এটাই এখন প্রশ্ন।

অনেকে আবার বলছেন ঘরে বসে বসে কেউ যদি ব্যাংকের টাকা পেয়ে যায় তাহলে আর কাজে মন দেবেন না। ফলে সহজে শ্রমিক পাওয়া যাবে না। তাই এর প্রভাব পড়তে পারে 100 দিনের কাজে। এখন সমস্ত দিক খতিয়ে দেখছে দিল্লী। শোনা যাচ্ছে যে 2019 এর বাজেটের আগেই ‘ইউনিভার্সাল বেসিক ইনকাম’ প্রকল্পটির ঘোষনা হয়ে যেতে পারে। রাজনৈতিক মহলে অনেকে বলছেন নির্বাচনের আগেই এই প্রকল্পের ঘোষণা করলে মোদির পাল্লা আরো ভারী হয়ে যেতে পারে।
আরো এরকম নতুন নতুন খবরে আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টালটিতে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close