কুম্ভ যাত্রীদের জন্য মোদি সরকারের তরফ থেকে এক বড় উপহার। যা জেনে খুশি হবে প্রতিটি হিন্দু…

ভোটের সময় কাল যত এগিয়ে আসছে রাজনৈতিক দলগুলি জনসাধারণ কাছে নিজেকে বিশেষ করে তুলে ধরার কাজে উঠে পড়ে লেগেছে। এপার কুম্ভ মেলার জন্য বিশেষ পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী, আজকে এই নিয়ে থাকবে আমাদের আলোচ্য বিষয়। এই সময় একটি বিষয়ের চর্চা পুরো ভারতে রয়েছে, সেটা হলো ২০১৯ এ প্রয়াগ রাজ কুম্ভ এর প্রস্তুতি।কুম্ভ মেলার জন্য প্রধানমন্ত্রী কোন রকমের কমতি রাখতে চাইছেন না। কিন্তু এখনও পর্যন্ত প্রয়াগ রাজ এর সঙ্গমতটে স্থিত অক্ষয় বটে সাধারণ মানুষেরা সেখানে দর্শন নিতে যেতে পারবে কিনা সেটা নিয়ে দাবি অনেক সময় থেকেই তোলা হচ্ছিল।

এতদিন ধরে কেউ বিশেষ ধ্যান দেয়নি কিন্তু কিছু সময় আগেই প্রধানমন্ত্রী মোদিজী কুম্ভতে আশা ভক্তদের জন্য এই কথাটি মেনে নিলেন। আপনাদের জানিয়ে দিই যে, প্রয়াগ রাজের সঙ্গম তটে অবস্থিত আকবরের কবরটিতে অবস্থিত অক্ষয় বট বৃক্ষটি সংসারের রচনার সঙ্গে জড়িত রয়েছে ।অনেকে বিশ্বাস করে যে ,প্রলয়ের সময় পৃথিবী যখন জলমগ্ন হয়ে যায়,সেই সময়ও অক্ষয় বট বৃক্ষটির কোনো ক্ষতি হয়নি। যদিও কথাটি বিজ্ঞান-প্রযুক্তির কাছে অবাস্তব মনে হলেও অনেক ধার্মিক মানুষের কাছে এটি কথিত সত্য ঘটনা । ধার্মিক মানুষ জনদের মতে , কথিত আছে এই বটবৃক্ষটি পৃথিবীর সবথেকে প্রাচীনতম গাছ। এটাও শোনা যায় যে ,এই অক্ষয় বৃক্ষের একটি পাতায় ঈশ্বর বাল্য রূপে বিদ্যমান হয়ে অন্যান্য রহস্যের অবলোকন ও করেন।

 

অক্ষয় এর অর্থ হলো যার কোন দিন ক্ষয় হয় না এবং বট এর অর্থ হলো বর্গদ। অর্থাৎ একসাথে হয়ে দাঁড়ায় , এমন বর্গদ যার কোন দিন ক্ষয় হতে পারে না।এই অক্ষয় বট বৃক্ষটি খোলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আদেশ দিয়ে দিয়েছেন, এতে দেশের জনসাধারণ এই বৃক্ষটির দর্শন উপভোগ করতে পারবে।কিন্তু এটা সত্য যে, আদিকাল থেকেই এই বৃক্ষটির মান্যতা অনেক বেশি। এরই সঙ্গে এটাও বলা হই যে ,এই বৃক্ষটির দর্শন করা মাত্র জীবনের সব পাপ ধুয়ে যাই।

শুধু তাই নয় ,প্রধানমন্ত্রী এই সিদ্ধান্তে খুশি হয়েছে বহু দর্শনার্থী যারা অনেক দিন থেকে এই চমৎকারী বট বৃক্ষের দর্শনের জন্য আকুল হয়ে ছিলেন , তারা এবার কোনো সংশয় ছাড়ায় এই বৃক্ষের দর্শন করতে পারবেন।
আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টালটিতে।

More Stories
আজই দেখা মিলবে বিরল চন্দ্রগ্রহণের! একাধিক মহাজগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে ভারত সহ গোটা বিশ্ব..