মোদি সরকারের এই যোজনার দরুন মাত্র 84 টাকার বিনিয়োগে পাওয়া যাবে 24,000 টাকা প্রতি…

2015 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সূচনা করা অটল পেনশন যোজনার (APY) কথা আমরা সকলেই জানি। এই যোজনা মধ্যে সাধারণ মানুষ অল্প পরিমাণ বিনিয়োগ এর মধ্যে অনেক বেশি টাকা অর্জন করার সুযোগ পান। এই প্রকল্পের প্রধান বিশেষত্ব হল, সাধারণত অসংগঠিত ক্ষেত্রের ওপর ই পেনশন স্কিম প্রভাবিত হতে পারে এবং বিনিয়োগকারীরা খুব অল্প পরিমাণ বিনিয়োগ করে অনেকটা পরিমাণ টাকা পাওয়ার সুযোগ থাকে। এই প্রকল্পের দ্বারা কমপক্ষে 1,000 টাকা থেকে শুরু করে 5, 000 টাকা পর্যন্ত অর্জন করতে পারবেন।

তবে এই অর্থ উপার্জন করা নির্ভর করছে সেই ব্যাক্তি এই প্রকল্পে আগে কতটা পরিমাণ টাকা বিনিয়োগ করেছিলেন। এছাড়াও ওই ব্যক্তিটির বয়স দেখা হবে। অটল পেনশন যোজনা (APY) এর ভিত্তিতে মোট তিনটি কিস্তিতে টাকা দেওয়ার সুবিধা থাকে, মাসিক ত্রৈমাসিক আর ষান্মাষিক। অর্থাৎ কোন ব্যক্তি যদি প্রতি মাসে 48 টাকা করে সরকারকে দেয় তাহলে ওই ব্যক্তি 60 বছর পর প্রতি মাসে 2 হাজার টাকা করে পাবেন।

এনএসডিএল নামক এক ওয়েবসাইট এর মতে, এই ভাবে যদি কোন ব্যক্তি 42 বছর ধরে বিনিয়োগ করেন তাহলে পেনশন বছরে 24,000 টাকা বাড়িয়ে দেওয়া হবে। এই পেনশন পাওয়ার জন্য আপনাকে ব্যাংক বা পোস্ট অফিস একটি সেভিংস একাউন্ট খুলতে হবে। APY সাবস্ক্রাইবার ফর্মটি সব ব্যাংকের ক্ষেত্রে তাদের নিজে নিজে ওয়েবসাইটে পাওয়া যাবে। গ্রাহকদের ফর্ম টি ডাউনলোড করে এবং পুরো ফিলাপ করে তার সাথে প্রয়োজনীয় তথ্য নিয়ে ওই ব্যাংকে জমা দিতে হবে।তবে এই বিনিয়োগের ক্ষেত্রে দেরি হলে অতিরিক্ত অর্থ দিতে হবে ব্যাংকে। 100 টাকায় 1 টাকা জরিমানা, 101 টাকা থেকে 500 টাকা পর্যন্ত 2 টাকা জরিমানা, 501 টাকা থেকে হাজার টাকা পর্যন্ত 5 টাকা এবং 1000 টাকা বা তার বেশিতে 10 টাকা প্রতি মাসে।


তবে কোন ব্যক্তি যদি ছ’মাস টাকা দিতে ব্যর্থ থাকে তাহলে তার অ্যাকাউন্টটি ফ্রিজ করে নেওয়া হবে। 10 মাস পর সেই অ্যাকাউন্ট নিষ্ক্রিয় এবং এক বছর পর তা পুরোপুরি ভাবে বন্ধ করে দেওয়া হবে।

Related Articles

Close