দেশনতুন খবরবিশেষ

বড় খবর: কয়েক মাসের মধ্যেই মোদী সরকার দিতে চলেছে 6.84 লক্ষ পদে চাকরি !

বেকারদের জন্য আরেকটি সুখবর নিয়ে এলো মোদি সরকার। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে প্রায় সাড়ে ছয় লক্ষ কর্মচারী খালি আছে। লোকসভা একটি প্রশ্নের জবাবে লিখিত উত্তরে জানান কার্মিক বিভাগ মন্ত্রী জিতেন্দ্র সিং। তিনি বলেন 2018 সালের রিপোর্ট অনুসারে সব মিলিয়ে 31.18 লক্ষ্য পদে চাকরিতে অবস্থায় ছিলেন সরকারি কর্মচারীরা। শেষমেষ 6 লক্ষ 38 হাজার পদে আগামী কয়েক মাসের মধ্যেই চাকরিতে ছেলে নেওয়া হবে। এইসব পদ মূলত অবসরপ্রাপ্ত, মৃত্যু ও পদোন্নতির জন্য খালি হচ্ছে।

আর এই সমস্ত পদ সম্বন্ধিত মন্ত্রালয়, বিভাগ আর সংগঠনের নিয়ম অনুসারে ছেলে নেওয়া হবে। এদিন জিতেন্দ্র সিংহ আরও বলেন যে, আগামী এক বছরের মধ্যে 1 লক্ষেরও বেশি পদ খালি হতে চলেছে। আর এই সমস্ত খালি পদগুলোতে কর্মী নিযুক্ত করা হবে। এছাড়া ও তিনি এদিন ভারতীয় রেলের 1.5 লক্ষেরও বেশি পদে কর্মী নিযুক্ত করা হবে বলে জানিয়েছেন। তিনি বলেন, কর্মচারী নির্বাচন আয়োগ 2019 আর 2020 এর মধ্যে আলাদা আলাদা মন্ত্রণালয়ে 1 লক্ষ 3 হাজার 266 টি  খালি পদে কর্মী নিযুক্ত করার জন্য পরীক্ষা নেওয়া হবে। বিরোধীরা 1 লা মার্চ 2018 পর্যন্ত দেশে চাকরির অভাবের রিপোর্টকে নিয়ে রাজনৈতিক হাতিয়ার করেছিল। এছাড়াও কেন্দ্রীয় রিজার্ভ ফোর্স এবং বিভিন্ন উইংয়ে প্রায় 10 লক্ষ স্বীকৃতি পদে 84 হাজার পদ খালি রয়েছে। আর এই খালি পদ পূরণ করার জন্য কেন্দ্রীয় সরকার খুব তাড়াতাড়ি পদক্ষেপ নেবে বলে জানা গিয়েছে। লোকসভায় একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই কথা বলেন। তিনি বলেছেন,অবসর প্রাপ্ত, স্বইচ্ছায় অবসর এবং শহীদ জাওয়ানদের জন্য এই পদ লাগাতার খালি হয়ে যাচ্ছে।

কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স, বিএসএফ, সিআই এসএফ, এসএসবি, ভারত – তিব্বত পুলিশ ফোর্স এবং আসাম রাইফেল যে এই খালি পদ দিন দিন বেড়েই চলেছে। আগের সরকারে কেন্দ্রীয় গৃহ মন্ত্রী কিরন রিজিজু রাজ্যসভায় এই খালি পদ সংক্রান্ত তথ্য দিয়েছিলেন। এখন ভারতবাসীর একটাই আশা যে 2018 সালের রিপোর্টে যে বেকারের সংখ্যা বাড়ার কথা বলা হয়েছে তা এবার মোদি সরকারের আমলে বিষয়টি কে খুবই গুরুত্বপূর্ণ দিয়ে দেখেন।

Related Articles

Back to top button