মোদি সরকারের নতুন স্কিম: এবার থেকে দু টাকা করে জমালেই প্রতি মাসে পাবেন 3 হাজার টাকা পেনশন…

দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম দিনেই বাজিমাত করেদিলেন নরেন্দ্র মোদী। শপথ গ্রহণ করার পরই শুক্রবার দুপুরে মন্ত্রিসভার দায়িত্ব ভাগ করে দেন প্রধানমন্ত্রী। এদিন বিকেলে মোদি একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন। ছোট দোকানদার, ব্যবসায়ী ও ক্ষুদ্র বিক্রেতাদের জন্য পেনশন স্কিম চালু করে দেয় মোদী সরকার। মন্ত্রীসভার বৈঠক হওয়ার পর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকর এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন যে সমস্ত দোকানদার ও ব্যবসায়ীদের জিএসটি মিলিয়ে বছরে ব্যাবসা দেড় কোটি টাকার কম সেই সমস্ত ক্ষুদ্র ব্যবসায়ীরা এই স্কিমের আওতায় পড়বে। এই স্কিমে আবেদনকারীদের বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে। গোটা দেশ মিলিয়ে প্রায় সওয়া তিন লক্ষ কমন সর্ভিস সেন্টারের মাধ্যমে তাদের নাম এই স্কিমের আওতায় নথিভুক্ত করার প্রক্রিয়া চালু হবে।

এই সাংবাদিক বৈঠকে জাভরেকর আরও বলেন, যাঁরা এই স্কিমের আওতায় নাম নতিভূক্ত করবেন তারা 60 বছরের পর থেকে প্রতি মাসে 3 হাজার টাকা করে পেনশন পাবেন। তবে পেনশন পাওয়া ও নাম নতিভূক্ত করার জন্য ব্যবসায়ীদের প্রতি মাসে একটি নূন্যতম আমানত জমা দিতে হবে। প্রতি মাসে কোন ব্যবসায়ীকে কত টাকা করে জমা দিতে হবে সেটি তার বয়স দেখে নির্ধারিত করা হবে বলে তিনি জানিয়েছেন। এটি অনেকটা বিমার প্রিমিয়াম এর মতন। যদি কোনো ব্যবসায়ী 18 বছর বয়সে নাম নতিভূক্ত করলে ওই ব্যবসায়ীকে প্রতিদিন 2 টাকা করে অর্থাৎ মাসে 60 টাকা জমা করতে হবে। 40 বছরের উপরে যদি কোনো ব্যবসায়ী নাম নতিভূক্ত করলে সেই ব্যবসায়ীকে মাসে 200 টাকা করে দিতে হবে। আবার সরকার তাদের ব্যাংক একাউন্টে ম্যাচিং গ্র্যান্ট দেবে। কেন্দ্রীয় সরকারের হিসাব অনুসারে দেশের প্রায় 3 কোটিরও বেশি ব্যবসায়ী ও দোকানদার এই প্রকল্পটির দ্বারা উপকৃত হবেন। বিশেষজ্ঞদের মতে, প্রথম বারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জিএসটি এবং নোট বন্দির করার পর সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে ছিল ছোট ব্যবসায়ী ও দোকানদার রা। তাই দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হয়ে প্রথমে তাদের জন্য এই প্রকল্পটি চালু করলেন নরেন্দ্র মোদী।

তাই অনেকে মনে করছেন এবার ছোট ব্যবসায়ী ও দোকানদারদের সাথে মোদী সরকারের সম্পর্ক ভালো থাকবে। এছাড়াও দেশের সাধারণ মানুষদের জন্য মোদী সরকার আগামী দিনে আরও চমক আনতে চলেছে বলে অনুমান করা যাচ্ছে। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টাল “দ্যা ইন্ডিয়া নিউজ”-টিতে।