দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

ভারত সরকারের সুকন্যা সমৃদ্ধি যোজনার দরুন এখন আপনিও পেতে পারেন 73 লক্ষ টাকা…

এই বছরের শেষদিকে মোদি সরকার আরেকটি নতুন যোজনা সম্পর্কে বিজ্ঞপ্তি জারি করল। এই যোজনার নাম দেওয়া হয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনায় আপনাকে একটি ব্যাংকে একাউন্ট খুলতে হবে। কিন্তু সেই একাউন্ট একমাত্র কন্যা সন্তানের নামে খোলা যাবে। এবং এক্ষেত্রে ম্যাচুরিটি শেষ হওয়ার পর আপনি পেতে পারেন 73 লক্ষ টাকা। এবার আপনাদের এই একাউন্ট সম্পর্কে কিছু তথ্য বলা হবে। কেবলমাত্র কন্যা সন্তানের নামে এই যোজনায় একাউন্ট খোলা যেতে পারে।

সেক্ষেত্রে কন্যা সন্তানের বয়স হতে হবে 2 বছর থেকে সর্বোচ্চ 10 বছর পর্যন্ত। একাউন্ট খোলার জন্য কন্যাসন্তানের বার্থ সার্টিফিকেট অবশ্যই প্রয়োজন। নিয়ম অনুসারে কোন পরিবারের দুজনের বেশি এই একাউন্ট খোলা যাবে না। সর্বনিম্ন 250 টাকা জমা দিয়ে এই একাউন্ট খুলতে হবে। ওই খাতায় বছরে 1 লক্ষ 50 হাজার টাকা জমা রাখতে পারবেন। যদি ওই খাতায় সর্বনিম্ন টাকা জমা না রাখা হয় তাহলে 50 টাকা জরিমানা ধার্য করা হবে। অ্যাকাউন্ট খোলার পরে 15 বছর টাকা জমা দিতে হবে।

বর্তমানে বছরে গ্রাহকেরা তার টাকার উপরে মোট 8.4 শতাংশ সুদ পাবেন। কিন্তু একথা মনে রাখবেন সুদের হার পরিবর্তন হতে পারে। যেমন, 2014-15 সালে সুদের হার ছিল 9.10 শতাংশ। এবং 2015 থেকে 16 সাল পর্যন্ত সুদের হার ছিল 9.20 শতাংশ।
মনে রাখবেন যে শিশু কন্যার নামে অ্যাকাউন্ট খুললে সেই একাউন্টে চালানোর দায়িত্ব তার বাবার। পিতার অবর্তমানে অন্যকে অভিভাবক হিসেবে এই একাউন্ট চালাতে পারেন। যে শিশু কন্যার নামে অ্যাকাউন্ট খোলা হয়েছে তার বয়স 18 পেরিয়ে গেলে সেই একাউন্টটি তিনি নিজেই চালাতে পারবেন। এবার আপনাদের বলি যে 73 লক্ষ টাকা কিভাবে পেতে পারেন এই যোজনা থেকে। বর্তমানে সুদের হার 8.4 শতাংশ। আপনি যদি একাউন্ট খোলার দিনে 1 লক্ষ 50 হাজার টাকা জমা দেন  এবং নিয়ম অনুসারে প্রত্যেক বছর ওই পরিমাণ টাকা জমা দেন তাহলে 15 বছর পর আপনার একাউন্টে সুদ সমেত 45 লক্ষ 44 হাজার 820  টাকা হবে। কিন্তু আপনি যদি পুরো মেয়াদ পর্যন্ত অর্থাৎ 21 বছর পর্যন্ত ওই 45 লক্ষ টাকা রেখে দেন তাহলে 21 বছরের শেষে মোট টাকা হয়ে দাঁড়াবে 73 লক্ষ টাকা।

তাহলে আর দেরি না করে নিকটবর্তী ব্যাংক গুলিতে যোগাযোগ করুন। বর্তমানে যে ব্যাঙ্ক গুলিতে এই যোজনায় একাউন্ট খোলা হচ্ছে সেগুলি হল – ভারতীয় স্টেট ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ বরোদা, এলাহাবাদ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, কানাডা ব্যাঙ্ক, ভারতীয় ইউনাইটেড ব্যাঙ্ক, ভারতীয় ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক ইত্যাদি জায়গায় আপনি যোজনা অ্যাকাউন্ট খুলতে পারেন। সুতরাং, বন্ধুরা সরকারের কন্যাদের ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে আনা এ প্রকল্পটি আপনাদের কেমন লেগেছে তা আমাদেরকে কমেন্ট বক্সে নিশ্চয় জানাবেন। আরো নতুন নতুন নিউজের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেজ TheIndia News এ।

Related Articles

Back to top button