দেশজুড়ে নতুন করে একটা নয়-দুটো নয়, একেবারে আটটা শহর গড়ে তুলবে মোদি সরকার

দিন দিন দেশজুড়ে শহরে চাহিদা ক্রমশ বেড়েই চলেছে আর সেই চাহিদা পূরণের লক্ষ্যে এবার কেন্দ্র সরকার, এবার দেশে আরো নতুন করে ৮ টি শহর গড়ে তোলার পরিকল্পনা তৈরি করা হয়েছে। শুধু পরিকল্পনা বললে ভুল হবে ইতিমধ্যে কেন্দ্রীয় আবাসন ও শহর উন্নয়ন মন্ত্রকের তরফে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারে যাচ্ছে এই লক্ষ্য পূরণ করতে টাকা অনুমোদন করে দিয়েছে অর্থ কমিশন।

 

জানা গেছে দেশে আরো নতুন করে আর টি শহর গড়ে তোলার জন্য ইতিমধ্যে ৮ হাজার কোটি টাকার অনুমোদন করেছে পঞ্চদশ অর্থ কমিশন।অর্থাৎ এক্ষেত্রে প্রতিটা শহরের জন্য যে পরিমাণ টাকা বরাদ্দ করা হয়েছে তার পরিমাণ দাঁড়ায় ১০০০ কোটি টাকা।তবে এবার এই যে নতুন শহর গুলির গড়ে তোলা হবে সেগুলি গ্রীনফিল্ড প্রকল্পের আওতায় গড়ে তোলা হবে।তাই এই পরিকল্পনা টিকে বাস্তবায়নে করার জন্য খুব শিগগির তৈরি হয়ে যাবে রূপরেখাও।

এই বিষয়ে দুর্গা শঙ্কর মিশ্র যিনি কীনা আবাসন মন্ত্রকের সচিব তিনি জানিয়েছেন, “কী করে আগামী দিনে এই নতুন শহরগুলি গড়ে তোলা হবে, তার জন্য আমরা একটা সিস্টেম তৈরি করব। এর জন্য সরকার একটা ফ্রেমওয়ার্ক বানাবে। তবে এরজন্য ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত সময় লাগতে পারে। বহু বছর ধরে দেশে কোনও নতুন শহর গড়ে ওঠেনি। অর্থ কমিশন ৮০০০ কোটি টাকা দিয়েছে নতুন শহর তৈরি করার জন্য।”

সাধারণত, যেসব এলাকার মোট জনসংখ্যা ৫০০০ এর উপরে থাকে এবং যেখানে প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৪০০ জন করে লোক বসবাস করে থাকে, তখন সেটিকে শহর বলা হয়ে থাকে। তাছাড়া এই শহরের আরও একটি বৈশিষ্ট্য হল, মোট পুরুষ জনসংখ্যার ৭৫ শতাংশ-ই কৃষিকাজ ছাড়া অন্য পেশার সঙ্গে যুক্ত।