ভোটার তালিকায় কারচুপি রুখতে নতুন পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র,গোটা ভারতে লাগু করা হবে এক দেশ এক ভোটার তালিকা

দেশজুড়ে একসাথে নির্বাচন করানোর দাবি অনেকবারই তোলা হয়েছিল দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফ থেকে,আর এবার সেই পদক্ষেপে আরো একধাপ এগিয়ে নিজের কার্যালয়ে হওয়া বৈঠকে সাধারণ ভোটার তালিকা তৈরি করা নিয়ে চর্চা করলেন প্রধানমন্ত্রী। এই তালিকায় উল্লেখ রয়েছে লোকসভা, বিধানসভা সমেত সমস্ত স্থানীয় নির্বাচন হবার।শুধু তাই নয় এই দিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে হওয়া ওই বৈঠকে এর সাথে যুক্ত একাধিক আইনি নিয়ম বদলানো নিয়ে চর্চা করা হয়েছে।

তাছাড়া গত 13 ই আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান সচিবের নেতৃত্বে হওয়া এই বৈঠকে দুটি বিকল্প চর্চা করা হয় যাদের মধ্যে প্রথমটি হল রাজ্য সরকারকে তাদের আইন বদলানোর জন্য প্রেরিত করা। যার ফলে তারা পঞ্চায়েতের নির্বাচন ও পুরসভা নির্বাচনের জন্য নির্বাচন কমিশন দ্বারা তৈরি করা একটি ভোটার তালিকা ব্যবহার করে। আর দ্বিতীয় যে বিষয়টি নিয়ে আলোচনা করা হয় সেখানে সংবিধানের অনুচ্ছেদ 243কে আর 243 জেডএ তে পরবর্তী দিনে বদল এনে সমস্ত নির্বাচনের জন্য একটি ভোটার তালিকা ব্যবহার করা অনিবার্য করা হবে।

এই দিন এই বৈঠকে উপস্থিত ছিলেন ক্যাবিনেট সচিব রাজিব গোম্বা সহ বিধান সচিব জি নারায়ন রাজু, পঞ্চায়েত রজা সচিব সুনীল কুমার আর পাশাপাশি নির্বাচন কমিশনারের আরো 3 জন প্রতিনিধি। স্থানীয় পৌরসভা ভোট ও পঞ্চায়েত ভোটের জন্য সংবিধানের অনুচ্ছেদ 234কে আর 243 জেডএ কার্যকর করা হবে যেখানে সংবিধানের এই আইনে রাজ্যগুলিতে ভোটার লিস্ট তৈরি করতে ও নির্বাচন করার অধিকার প্রদান করা হয়েছে। তাছাড়া এবার থেকে সংবিধানের 324(1) নম্বর ধারা তে কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে সংসদ ও বিধানসভার সমস্ত নির্বাচনের ভোটার লিস্ট তৈরি করা ও নিয়ন্ত্রণ করার অধিকার দেওয়া হয়েছে।

 

 

অর্থাৎ তার মূল কারণ দাঁড়াচ্ছে এটা যে এবার থেকে স্থানীয় নির্বাচনের জন্য রাজ্য সরকার স্বাধীন আর রাজ্য সরকারকে স্থানীয় নির্বাচন করানোর জন্য কোনোভাবেই কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অনুমতি নিতে হবে না। যেখানে এই বৈঠকের পঞ্চায়েত রজা সচিব সুনীল কুমার রাজ্য গুলোকে মানানোয় সহমত পোষণ করেছেন। আর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধান সচিব পিকে মিশ্রা ক্যাবিনেট সচিবকে রাজ্য গুলোর সাথে কথা বলে আগামী এক মাসের মধ্যে পদক্ষেপ নিয়ে পরামর্শ দেওয়ার কথা জানিয়েছেন।

More Stories
করোনার আবহের মধ্যেই বাংলায় তৈরি হয়ে গেল ভারতের সবচেয়ে গভীরতম মেট্রো স্টেশন, দেখুন ছবি..