মোদি সরকারের নতুন ঘোষণা এক দেশ এক রেশন কার্ডের দরুন, এবার দেশের যেকোন প্রান্তে আপনি পাবেন রেশনের সুবিধা।

মোদী সরকার ফের একবার দেশের সাধারন মানুষদের জন্য নতুন পদক্ষেপ নিতে চলেছেন। এবার থেকে আলাদা আলাদা রাজ্যে আর রেশন কার্ড বানাতে হবে না। একটি রেশন কার্ড থাকলে আপনি ভারতের যে কোনো জায়গার রেশন দোকান থেকে রেশন নিতে পারবেন। নরেন্দ্র মোদীর সরকার এক দেশ এক রেশন কার্ড(One Nation One Ration Card)নামক যোজনা চালু করতে চলেছেন। মোদী সরকার যে সস্তায় রেশন দেওয়ার কথা বলেছেন তা দেশের সব সাধারণ মানুষ একই দামে পাবেন।

এই পুরোনো রেশন কার্ডে যে সমস্ত সুবিধা রয়েছে –
এখনো পর্যন্ত বিভিন্ন রাজ্যের রেশন কার্ড বিভিন্ন। এর ফলে যারা কাজের জন্য এক রাজ্য থেকে অন্য রাজ্যে যায় তাদের আবার নতুন করে রেশন কার্ড বানাতে হয় এবং নতুন রেশন কার্ড বানানোর জন্য তাদের কে অনেক ঘোরাঘুরি ও করতে হয়, যা এবার থেকে আর করতে হবে না তাদের। এছাড়াও বিভিন্ন রাজ্যে রেশন এর দাম বিভিন্ন। আর এমনি যার যতটা রেশন প্রাপ্য তাকে ততটা পরিমান দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠছে বিভিন্ন জায়গা থেকে।

তাই এবার থেকে রেশন যাতে দূর্নীতি না হয় তার জন্য এই পদক্ষেপ নেওয়া হতে চলেছে বলে জানা যাচ্ছে।

এই নতুন রেশন কার্ডে কি কি লাভ পাওয়া যাবে –
এই নয়া নিয়মে এবার থেকে এক জন মানুষের একটি রেশন কার্ড থাকবে যেটা সারা দেশে মান্য হবে। আপনি দেশের যে কোনো জায়গায় থাকুন না কেন যেকোনো রেশন দোকান থেকে আপনার প্রাপ্য রেশন নিতে পারবেন। এমনকি সরকারের তরফ থেকে রেশন এর যে দাম নির্ধারিত করবে সেই দামেই দেশের প্রতিটি রেশন দোকান থেকে রেশন পাওয়া যাবে। যার যতটা রেশন প্রাপ্য সে ততটাই পাবে, আর তার কাছ থেকে এক টাকাও বেশি নেওয়া হবে না।

এই নতুন নিয়ম লাগু করার পিছনে উদ্দেশ্য কি :–
এই নিয়ম লাঘু করার প্রধান উদ্দেশ্য হল রেশন এর সমস্ত দূর্নীতি বন্ধ করা। এই দূর্নীতির কারনে বহু মানুষ তাদের প্রাপ্য রেশন পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। এটি যাতে না হয় তার জন্য এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। বিভিন্ন রাজ্যের বিভিন্ন রেশন কার্ড নিয়ে সাধারণ মানুষদের যে সমস্যার মুখে পড়তে হচ্ছে তার থেকে মুক্তি পাওয়া যাবে এর ফলে। এখন থেকে সারা দেশে এই নিয়ম চালু করা হবে । বিভিন্ন সূত্র থেকে খবর পাওয়া যাচ্ছে এই নিয়ম আর এক বছরের মধ্যে চালু করা হতে পারে। এই কাজের জন্য সবার প্রথমে সমস্ত রেশন দোকানে পিওএস মেশিন লাগানো হবে। এর ফলে রেশন কার্ড ধারণ যেকোনো রেশন দোকান থেকে সঠিক দামে রেশন নিতে পারবেন।

Related Articles

Back to top button