মোদি সরকারের নতুন প্রকল্পের দরুন এখন 60 বছরের বেশি বয়সিদের মাসে মিলবে 3000 টাকা, আবেদন পদ্ধতি জানতে

দরিদ্র এবং প্রবীণ নাগরিকদের কথা চিন্তা করে মোদি সরকার প্রতি মাসে ৩০০০ টাকা দেওয়ার ঘোষণা করেছে। এই প্রকল্পের নাম দিয়েছে ‘প্রধানমন্ত্রী শ্রম যোগী মনধন যোজনা’। এই প্রকল্পে এখনও পর্যন্ত ৪৫ লক্ষ মানুষ নিজেদের নাম নথিভুক্ত করেছেন।

 

মোদি সরকারের এই প্রকল্পের মাধ্যমে অসংগঠিত ক্ষেত্রে যে সমস্ত শ্রমিকরা কাজ করেন তারা ৬০ বছর বয়সের পরে প্রতি মাসে সর্বনিম্ন ৩০০০ টাকা পেনশন পেতে পারেন। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করেছিলেন এই প্রধানমন্ত্রী শ্রম যোগী মনধন যোজনার (PM-SYM)।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মনধন যোজনা প্রধানমন্ত্রী শ্রম যোগী মনধন যোজনা

যে সমস্ত মানুষের মাসিক ইনকাম ১৫ হাজারের কম এবং যদি বয়স হয় ১৮-৪০ এর মধ্যে তবে ওই মানুষেরা প্রধানমন্ত্রীর সহযোগী মনন যোজনায় নাম লেখাতে পারে। যে সমস্ত যুবকদের ১৮ছরের মতো বয়েস তাদেরকে প্রতিমাসে ৫৫ টাকা দিতে হতে পারে। এরইমধ্যে যাদের বয়স ৬০ বা তার বেশী তারা প্রতি মাসে ১০০ টাকা পেমেন্ট করবে। এই স্কিম কি সবার জন্যই প্রযোজ্য। ভারত সরকারের এই ক্রিমটি এলআইসি মাধ্যমেও এই প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

শ্রমযোগী মনধন পেনশন যোজনার জন্য ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতে বহু খবর প্রচারিত হয়েছে। এই প্রকল্পে নাম লেখানোর জন্য মানুষজনকে ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার এবং আধার কার্ডে নিয়ে সার্ভিস সেন্টারে (CSE) যেতে হবে। অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে এই সংস্থার তরফ থেকে গ্রাহককে মূলধন কার্ড দেওয়া হবে। আরো বিশদে জানতে 1800-267-6888 হেল্পলাইন নম্বরে যোগাযোগ করুন।