মোদী সরকারের এই নতুন প্রকল্পের দরুন মাসিক 200 টাকা দিলেই পেনশন মিলবে 72 হাজার টাকার..

এর আগে সাধারণ মানুষদের জন্য মোদী সরকার নানান প্রকল্পের সূচনা করেছেন যেগুলি বর্তমানে এখন ব্যাপকভাবে প্রচলিত হয়েছে। সাধারণ মানুষের নিরাপত্তা কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দীর্ঘদিন ধরে ভেবে আসছেন। এবং যাতে দেশের প্রত্যেকটি মানুষ তার দেওয়া সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা পান সেই বিষয়েও কড়া নির্দেশ দিয়েছেন। নরেন্দ্র মোদীর সরকার যে সামাজিক নিরাপত্তামূলক প্রকল্পের ওপর জোর দিয়েছে তা আমরা আবার প্রমাণ পেলাম। এ সম্পর্কিত মোদীর সরকার ইতিমধ্যে 2 টি প্রকল্পের ঘোষণা করে দিয়েছে।

যার মধ্যে একটি প্রকল্প হল মাসে মাসে 200 টাকা করে দিয়ে বছরে 72 হাজার টাকা পেনশন নিশ্চিত করা। 30 বছর বয়স থেকে এই প্রকল্পের অংশগ্রহণ করা যেতে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার।মোদী সরকারের দুটি প্রকল্পের মধ্যে প্রথমটি হলো প্রধানমন্ত্রী সমযোগী মানধন এবং ন্যাশনাল পেনশন স্কিম। গত সপ্তাহ পেনশন সপ্তাহ হিসেবে পালন করে মোদি সরকার। এবং সেখানে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বলেন এই দুটি প্রকল্পে খুব সাধারন তাতে কোন ঝামেলা নেই।

প্রতিমাসে বিনিয়োগ 55 থেকে 200 টাকা পর্যন্ত।
সরকারের দাবি অনুযায়ী এই দুটি প্রকল্পের নাম নথিভুক্ত করতে 2 থেকে 3 মিনিট সময় লাগবে অর্থাৎ খুবই কম। আর প্রতি মাসে 55 থেকে 200 টাকার মধ্যে দিতে হবে। প্রতি মাসে কত পরিমাণ টাকা দেবে সেটি ওই ব্যক্তির বয়সের ওপর নির্ভর করছে। এই প্রকল্পের সম্বন্ধে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, 30 বছরে কোন মানুষ যদি এই প্রকল্পের অংশ নেন তাহলে তাকে প্রতি মাসে 100 টাকা করে দিতে হবে। বছরে 1200 টাকা। আর 30 বছরে 36 হাজার টাকা।

আর যদি কোন কারনে ওই পেনশেন প্রাপকের মৃত্যু হয় তাহলে তার স্ত্রী বছরে অর্ধেক টাকা অর্থাৎ মাসে দেড় হাজার টাকা করে পাবেন। আর যদি স্বামী এবং স্ত্রী দুজনেই এই প্রকল্পে অংশগ্রহণ করেন তাহলে অর্থের পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে। ব্যবসায়ীদের জন্য মোদী সরকার একটি প্রকল্প চালু করেছে। সাধারণ মানুষদের জন্য যেমন রয়েছে প্রধানমন্ত্রী সমযোগী মানধন যোজনা। ব্যবসায়ীদের জন্য মোদী সরকার যে প্রকল্পটি চালু করতে চলেছে সেই প্রকল্পটির নাম এনপিএস অর্থাৎ ন্যাশনাল পেনশন স্কিম।

Related Articles

Close