বড় উপহার দিতে চলেছেন মোদি সরকার। এবার থেকে ভারতীয়রা পাসপোর্ট ছাড়ায় আধার কার্ডের মাধ্যমে করতে পারবেন বিদেশ যাত্রা।

যদি আপনি পাসপোর্টের অভাবে বিদেশ যাত্রা করতে পারেননি, আটকে রয়েই গেছে আপনার বিদেশযাত্রার স্বপ্ন। তাহলে এবার খুশি হয়ে যান মোদি সরকার আপনাদের জন্য সুখবর নিয়ে আসতে চলেছে। এবার থেকে ভারতের বেশ কিছু প্রতিবেশী দেশ যাওয়ার জন্য পাসপোর্ট এর প্রয়োজন হবে না অথবা লাগবে না কোন প্রকার পরিচয় পত্র। লোকসভা ভোটের আগেই মোদি সরকার কিছু নতুন নিয়মে পরিবর্তন করতে চলেছেন।এতদিন পর্যন্ত নেপাল ভুটানের মত দেশগুলি যাওয়ার জন্য নানা পরিচয় পত্রের প্রয়োজন পড়তো,কিন্তু এবার থেকে শুধুমাত্র আধার কার্ডের ভরসায় আপনি এ দেশগুলিতে যেতে পারবেন।

সূত্র অনুসারে জানতে পারা গেছে নেপাল ভুটান ছাড়া আরও কয়েকটি দেশে এই নিয়মটি লাগু হতে চলেছে। এবার থেকে এশিয়ার বেশ কয়েকটি দেশে ভ্রমণের জন্য পাসপোর্টের বদলে আধার কার্ড দিলেই কাজ চলে যাবে। নেপাল ও ভুটান ভ্রমনের জন্য আধার কার্ডকে পরিচয় পত্র হিসাবে ব্যবহারের নিয়ম লাগু করতে চলেছে মোদী সরকার। যেমন আপনারা জানেন যে, এখন 15 বছরের চেয়ে ছোট এবং 65 বছরের উর্ধ্বে বয়স্ক ব্যক্তিদের জন্য আধার কার্ডের মাধ্যমে ভ্রমণ করা যায়। তবে বর্তমানে এই দুটি বর্গ ছাড়া আর কেউ এই সুবিধার লাভ উঠাতে পারেন না।আপনাদের সুবিধার্থে আরো বলি যে নেপাল ও ভুটানের জন্য বর্তমানে ভিসার প্রয়োজন পড়ে। এক ইংরেজি সংবাদ মাধ্যম থেকে জানতে পারা যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রীর তরফ থেকে এই বিষয়ে এটটি বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। সে বিজ্ঞপ্তিতে জানানো হবে ভারতীয় নাগরিকদের এই প্রতিবেশী দেশগুলির ভ্রমণের জন্য ভোটার কার্ড,প্যান কার্ড,রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির প্রয়োজন হবে না।


যদিও এ ব্যাপারে খোলাখুলি ভাবে কোন অধিকারিক এখনো পর্যন্ত ইঙ্গিত দেননি। এছাড়া আরেকটি খবর আসছে যেখানে বলা হচ্ছে 15 থেকে 18 বছরের মধ্যে যারা পড়াশোনা সাথে যুক্ত তারা ভারতের প্রতিবেশী দেশ যেমন নেপাল ও ভুটান যাতাযাত করতে পারেন তাদের স্কুল বা কলেজের প্রমাণপত্র দেখিয়ে তবে এই প্রমান পত্রে তাদের প্রধান শিক্ষক বা প্রিন্সিপালের স্বাক্ষর থাকতে হবে। আপনাদের সুবিধার্থে বলে দি নেপাল ও ভুটানের সাথে ভারতের একটা লম্বা সীমা রয়েছে যার দরুন প্রতিদিন একটা বড় মাপের মানুষ যাতায়াত করে থাকে এই দেশ গুলির মধ্যে।


আপনারা হয়তো জানেন প্রায় 6 লক্ষ ভারতীয় নেপালে বসবাস করেন অন্যদিকে 8000 থেকে 10000 কর্মচারী প্রতিদিন ভুটান ও নেপালের মধ্যে যাওয়া আসা করেন।আর এমন অবস্থায় যদি এই দেশগুলি ভ্রমণের জন্য আধার কার্ডের ব্যবহার করার নিয়ম লাগু করা হয় তাহলে জনগণের সাথে সরকারের একটা সুবিধা হবে। বন্ধুরা আপনারা কি মনে করেন এই নিয়মটি চালু করা উচিত না অনুচিত? এ বিষয়ে আপনাদের কি মতামত তা আমাদের অবশ্যই জানাবেন আপনাদের মতামত আমাদের জন্য অতি মূল্যবান। খবরটি ভালো লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরো এরকম নতুন নতুন খাবারের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওই পোর্টালটিতে।

Related Articles

Back to top button