নতুন নিয়ম আনছে মোদি সরকার, এবার থেকে মা-বাবা ও প্রবীনদের রক্ষণাবেক্ষণের জন্য দিতে হবে 10 হাজার টাকা

এবার থেকে বাবা-মা ও প্রবীণ নাগরিকদের খেয়াল রাখার জন্য নতুন নিয়ম নিয়ে আসতে চলেছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার। The maintenance & welfare of parents & senior citizens (Amendment) Bill ২০১৯ এর উপর আসন্ন বর্ষা কালীন অধিবেশনের সময় এই নিয়ম নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।

গত সোমবার থেকে সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হয়ে গেছে। এই অধিবেশনেই ওয়েলফেয়ার অফ পেরেন্স এন্ড সিনিয়ার সিটিজেন আমেন্ডমেন্ট বিল, কেন্দ্রীয় সরকারের অধীনে অনেকদিন ধরে পড়ে রয়েছে। তাই অধিবেশনের শুরুতেই এই বিলটি নিয়ে আসতে চায় মোদি সরকার। এই বিলটি ২০১৯ সালের ডিসেম্বর মাসে ক্যাবিনেট থেকে পাস করে দেওয়া হয়। এই বিলের মূল উদ্দেশ্য হলো বাবা-মা বা প্রবীণ নাগরিকদের বৃদ্ধকালে যেন অবহেলা না সইতে হয়। বাবা মাকে ছেড়ে না চলে যায় সন্তানেরা।

কারণ বর্তমানে হাতেগোনা কয়েকটি পরিবার বাদে প্রত্যেক বাড়িতে বাবা-মা বা প্রবীণ নাগরিকদের নিয়ে এইরকম অশান্তি চলতেই থাকে। এই বৃষ্টিতে বাবা-মা ও প্রবীণ নাগরিকদের রক্ষনাবেক্ষনের পাশাপাশি তাদের গুরুত্ব ও সুরক্ষা নিশ্চিত করাই মূল লক্ষ্য। সংসদে পাশ করার আগে থেকে নিয়ে নানান কাটাছেঁড়া করা হয়েছে। বদল করা হয়েছে একাধিক নিয়ম।

এই রাজ্যে আসতে চলেছে নতুন আইন এবার থেকে মা- বাবাকে রাখা যাবে না বৃদ্ধাশ্রমে

এই বিলটি পাশ হয়ে গেলে বা এর সমস্ত নিয়ম বলবৎ শুরু হলে এবার থেকে বাবা মায়ের খেয়াল এর জন্য ১০ হাজার টাকা করে দিতে হবে। স্ট্যান্ডার্ড অফ লিভিং (standard of living) এবং বাবা-মায়ের আইকে মাথায় রেখে এই অ্যামাউন্ট ঠিক করা হয়েছে। এই নিয়মটি মেনে চলতে হবে নিজের সন্তান বা দত্তক নেওয়া সন্তান এবং সৎ সন্তানদের। মূলত এই ১০ হাজার টাকা মাসিক না দিয়ে ১৫ দিন করে দেওয়ার নিয়ম আনতে চলেছে এই বিলে।