নতুন আইন আনতে চলেছে মোদী সরকার! এবার থেকে বৃদ্ধ মা-বাবাকে না দেখলে টানতে হবে জেলের ঘানি

সন্তানকে বড় করে তোলার পেছনে মা-বাবা যা ঋণ তা কোনদিনই শোধ করা যাবে না। নিজে সুখ- স্বাচ্ছন্দ্যের সমস্ত কিছু বিসর্জন দিয়ে সন্তানকে বড় করে তোলার পেছনে তাদের যে ত্যাগ বিসর্জন রয়েছে তা কোনদিনই বলে বোঝানো যাবে না। অথচ একদিন লক্ষ্য করা যায় সেই সন্তানই বড় হয়ে একজন মানুষের মতো মানুষ হয়েও, ভালো চাকরি-বাকরি করেও সেই বৃদ্ধ বাবা-মাকে করে দেয় পর। তবে এরকম ঘটনা বেশিরভাগ ক্ষেত্রেই বিয়ের পরই লক্ষ্য করা যায়।

শুধু তাই নয় এই বিষয়টি বেশি লক্ষ্য করা যায় ছেলেদের মধ্যেই কারণ বিয়ে করার পর বউকে নিয়ে তারা বৃদ্ধ বাবা-মা থেকে আলাদা সংসার করতে পছন্দ করে থাকেন। আর এর ফলে সমস্যায় পড়েন সেই রোজগারহীন কিংবা চাকুরী থেকে অবসর প্রাপ্ত বাবা-মায়েরা। শুধু তাই নয় অনেক সময় এমনটাও লক্ষ্য করা গেছে যে, সন্তান একটা ভালো চাকরি বাকরি করলেও তাদের বাবা মাকে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেওয়া হয়, কারণ তখন তাদের কাছে এই বৃদ্ধ বাবা-মা হয়ে ওঠে বোঝা। আবার অনেক সময়ই তাদেরকে রাস্তায় ছুঁড়ে ফেলে দেওয়া হয়।

তবে এবার মোদী সরকার একটি নতুন বিল পাস করতে চলেছেন যেখানে বলা হয়েছে এবার থেকে বৃদ্ধ বাবা মাকে না দেখলে সন্তানদের হতে পারে জেল বাস। বুধবার দিন লোকসভায় বিলটি পাশ করছেন কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্যতম সদস্য গেহলট, বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার সঙ্গে সঙ্গে এদিন লোকসভায় দ্যা মেইনটেন্যান্স অ্যান্ড ওয়েলফেয়ার অফ প্যারিস অ্যান্ড সিনিয়ার সিটিজেন অ্যামেন্ডমেন্ট 2019 বিলটিও দেওয়া হয়েছে।

এই বিলে যেমন উল্লেখ করা রয়েছে বৃদ্ধ বয়সে বাবা- মায়ের দেখাশোনা করতে হবে তার সাথে উল্লেখ করা রয়েছে যে কোন মতেই শারীরিক নির্যাতন চালানো যাবে না বৃদ্ধ বাবা-মায়ের ওপর। আর যদি এমনটা করা হয় সে ক্ষেত্রে সিলেবাস সঙ্গে জরিমানা দিতে হবে। এই বিলটি প্রযোজ্য করা হবে মা-বাবা, শ্বশুর-শাশুড়ি, শত বাবা মা ছেলে মেয়ে পালিত ছেলেমেয়ে, নাতি নাতনি, জামাই, বৌমা সকল ক্ষেত্রেই। তবে বিলটিকে এখানেই থামিয়ে রাখা হচ্ছে না এক্ষেত্রে যদি বৃদ্ধ বাবা-মা সন্তানদের অত্যাচারের কথা আদালতে দ্বারস্থ করেন তাহলে সে ক্ষেত্রে সুবিচার মিলবে খুব শীঘ্রই এমনটাই বলা হয়েছে এই বিলে।

অন্যদিকে এই বিষয়ে কিছুদিন আগে কলকাতা পুলিশের তরফ থেকে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয় যেখানে তারা বলেন কোনো সন্তান যদি তার বাবা-মাকে না দেখে রাস্তায় ছুঁড়ে ফেলে দেন অথবা ঘরে রেখে তাদের উপর অত্যাচার করেন তাহলে সে ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিতে এগিয়ে আসবে কলকাতার পুলিশ।

More Stories
সামনেই বিধানসভা ভোট তার আগেই বড়ো ধাক্কা খেলো কংগ্রেস।