মোদি সরকারের দুর্দান্ত যোজনা! এখন প্রতি মাসে মাত্র ১ টাকা খরচ করে পেয়ে যাবেন ২ লক্ষ টাকার কভারেজ

অবাক লাগলেও সত্যি এবার থেকে প্রতিমাসে ১ টাকা খরচ করে আপনিও পেতে পারেন ২ লক্ষ টাকার বিমা কভারেজ। বর্তমান যুগে দাঁড়িয়ে জীবন বীমা ভীষণ দরকারি একটি বিষয় কিন্তু নিম্ন মধ্যবিত্তদের জন্য সেই সুবিধা থাকে না বললেই চলে। মূলত তারা করে উঠতে পারেন না। কিন্তু এবার প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা নামে একটি নতুন প্রকল্প আনা হচ্ছে। যেখানে প্রতি মাসে ১ টাকা করে দিলেই আপনি পেয়ে যাবেন ২ লক্ষ টাকার বীমা কভারেজ।

দরিদ্র পরিবারগুলি কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই যোজনা নিয়ে এসেছেন। এই যোজনার অধীনে বার্ষিক ১২ টাকার বিনিময়ে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা কভারের পাওয়া যেতে পারে। এই প্রিমিয়াম বছরে একবার দিতে হয় অর্থাৎ মাসে মাত্র ১ টাকা করে দিলেই চলবে। আপনার যদি ব্যাংক একাউন্ট সক্রিয় থাকে তাহলে সেখান থেকেই টাকা কেটে নেওয়া হবে।

কীভাবে যোজনায় নিজেকে যুক্ত করবেন দেখুন:-

প্রথমে আপনাকে আপনার নিকটস্থ ব্যাংকে গিয়ে আবেদন করতে হবে। আপনি বীমা এজেন্ট এর সঙ্গে কথাও বলতে পারেন। সরকারি এবং বেসরকারি বীমা কোম্পানিগুলো ব্যাংকের সহযোগিতায় এই পরিষেবা প্রদান করে থাকে। প্রতিমাসে নির্দিষ্ট প্রীমিয়ামের টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে মে মাসের ১ তারিখে কেটে নেওয়া হবে। এই প্রকল্পের অধীনে বীমাকৃত ব্যক্তি যদি দুর্ঘটনায় মারা যান বা পুরোপুরি অক্ষম হয়ে যান, সে ক্ষেত্রে ২ লক্ষ টাকা পর্যন্ত বীমা পাবেন তিনি বা তার পরিবার। আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হলে ১ লক্ষ টাকার বীমা পেতে পারেন।

কোন কোন ব্যক্তি এই যোজনার সুযোগ নিতে পারবে দেখুন :-

বীমার নিয়ম অনুযায়ী কোন ব্যক্তির যদি ৭০ বছর অতিক্রম হয়ে যায় সে ক্ষেত্রে সেই ব্যাক্তির কভারেজটি শেষ হয়ে যাবে। বীমা চালু থাকার সময় একাউন্টে সব সময় টাকা থাকা প্রয়োজন। এছাড়া প্রিমিয়াম কাটার সময় ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ থাকলে বীমা পলিসি অটোমেটিক বন্ধ হয়ে যাবে। এই যোজনার সুবিধা নিতে পারবেন দেশের সমস্ত দারিদ্র্যসীমার নিচে থাকা সাধারণ মানুষেরা।