তিন মাস ফ্রিতে দেওয়া হবে চাল, ডাল, গম! ব্যাঙ্কে সরাসরি পাঠানো হবে টাকা, বড় ঘোষণা মোদি সরকারের

দেশজুড়ে যেভাবে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে তার জেরে মোদি সরকার 21 দিনের জন্য লকডাউনের ঘোষণা করেছিলেন।আর আজকে সেই লকডাউন এর দ্বিতীয় দিন, যেখানে দেখতে পাওয়া গেছে করোনা ভাইরাস এর জেরে দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে 681 জন, আর এই ভাইরাসের জেরে ভারতে মৃত্যু হয়েছে 13 জনের। যেহেতু করোনার জেরে গোটা দেশে 21 দিনের লকডাউন। আর বন্ধ রয়েছে দেশের সমস্ত রকম ব্যবসা, কলকারখানা, ধাক্কা খেয়েছে দেশের পর্যটনশিল্প ও।

মন্দার মধ্যে মরার উপরে খাঁড়ার ঘায়ের মতো করোনা ভাইরাস ধাক্কা দিয়েছে দেশের সবকটি শিল্পকে। তাই এরকম এক পরিস্থিতিতে দেশের মানুষের জন্য আর্থিক প্যাকেজের ঘোষণা করতে পারেন মোদি সরকার এমনটা একাধিকবার শোনা যাচ্ছিল তবে সেই জল্পনার এবার অবসান ঘটল। আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এর মাধ্যমে সেই অর্থ প্যাকেজের ঘোষণা প্রকাশিত করা হল। কেন্দ্রীয় সরকার এরকম এক ভয়াবহ পরিস্থিতিতে দেশের মানুষদের জন্য 1 লক্ষ 70 হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করলেন।এর পাশাপাশি জানিয়ে দিলেন এক্ষেত্রে করোনা মোকাবেলায় যেসব স্বাস্থ্যকর্মীরা রয়েছেন তাদের ক্ষেত্রে 50 লক্ষ টাকার বিমা দেওয়া, আর এর ফলেই এই বীমার লাভ উঠাতে পারবেন দেশের 20 লক্ষ কর্মচারী। এই দিন অর্থমন্ত্রী জানান দেশের কোনো গরিব না খেয়ে থাকবে না, আর এজন্য সরকারের উচিত পদক্ষেপ নেবে আগামী দিনেও। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ ও অন্ন যোজনার মাধ্যমে গরিবদের মুখে খাবার তুলে দেওয়া হবে এরকম এক কঠিন পরিস্থিতিতে। আর এই প্রকল্প অনুযায়ী 5 কেজি গম আর তিন কেজি চাল পর্যন্ত পাওয়া যাবে, দেশের 80 কোটি গরিব মানুষ এই সুবিধা পাবেন।

এর সাথে সাথে 1 কেজি ডাল দেয়া হবে তাদেরকে। অন্যদিকে এপ্রিল মাসের প্রথম বিকে কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে 2000 টাকা করে, যার ফলে দেশের 80 কোটি 70 লক্ষ কৃষক উপকৃত হবেন। তাছাড়া তিন কোটি বরিষ্ঠ নাগরিক এবং বিধবাদের ভাতা দেওয়া হবে। এরই পাশাপাশি 100 দিনের কাজ করা শ্রমিক কর্মীদের বেতন বাড়ানো হবে, আর কুড়ি কোটি জনধন মহিলাদের অ্যাকাউন্টে প্রতিমাসে দেওয়া হবে 500 টাকা করে। আর দেশের 8.3 কোটি গরিব পরিবারকে বিনামুল্যে দেওয়া হবে সিলিন্ডার পরিষেবা। মূলত দেশের গরীব মানুষদের কথা ভেবেই আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছে একথা বক্তৃতা শেষে আরও একবার জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।