আধার কার্ড নিয়ে বড় সুখবর দিল এবার মোদী সরকার, খুশি সাধারণ মানুষ…

ফের আধার কার্ড নিয়ে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। এর ফলে দেশের সাধারণ মানুষ লাভবান হতে চলেছে। আধার কার্ডের ঠিকানা বদলানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার কিছু পরিবর্তন নিয়ে এলো। পূর্বের কঠিন নিয়ম পরিবর্তন করে কিছু সহজ-সরল নিয়ম নিয়ে এলো সরকার। কেন্দ্রীয় সরকার তরফ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র স্বঘোষণার মাধ্যমে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করা যাবে।

ব্যাংক অ্যাকাউন্ট খোলা থেকে অন্যান্য অর্থনৈতিক পদক্ষেপও নেওয়া যাবে এর ফলে। বুধবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, আর্থিক দুর্নীতির নিয়মের সংশোধন ঘটিয়ে এই পরিবর্তন করা সম্ভব হয়েছে। অনেকেই কর্মসূত্রে নিজের বাড়ি থেকে দূরে থাকেন সেই সমস্ত ব্যক্তিদের আধারের ঠিকানা নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়। কর্মসূত্রে থাকা জায়গায় ব্যাংক অ্যাকাউন্ট খোলা নিয়ে তাদের অনেক সমস্যায় পড়তে হয়।

এই সমস্ত ব্যক্তিদের কথা মাথায় রেখেই তাদের সুবিধার জন্য এই নিয়মে পরিবর্তন করা হয়েছে। শুধুমাত্র এই ঘোষণা পত্র জমা দিলেই ঠিকানা পরিবর্তন করা সম্ভব হবে। এক ক্লিকেই আপনি আপনার আধার কার্ড এবং প্যান কার্ডের ভুল ঠিক করতে পারবে। কীভাবে তা করবেন জেনে রাখুন –
আধার কার্ড প্যান কার্ডের ভুল ঠিক করা নিয়ে সমস্যায় পড়তে হবে না সাধারন মানুষদের। আয়কর দপ্তর সাধারণের সুবিধার্থে নিয়ে এলো এমন একটি ওয়েবসাইট যাতে সাধারন মানুষেরা খুব সহজেই তাদের ভুল ঠিক করতে পারবেন।

এর আগে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার জন্য এক ডিজিটাল ব্যবস্থা নিয়ে এসেছিল কেন্দ্র। তাই আমরা বাড়িতে বসে খুব সহজেই আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করতে পেরেছিলাম। এবার কেন্দ্র ওই সাইটে আরও দুটি হাইপারলিংক যোগ করে দিল। যেখানে রয়েছে এর ‘লিঙ্ক টু কারেক্ট নেম’। এর ভিতরে ঢুকলেই দুটি হাইপার লিংক পাবেন যার মধ্যে একটি আধার কার্ড ঠিক করা যাবে এবং অন্য হাইপার লিংক প্যান কার্ড ঠিক করা যাবে।

আধার কার্ড ঠিক করার জন্য হাইপারলিংকটি হল-
https://www.onlineservices.nsdl.com/Paam/end UserRegisterContact.html।
এবং প্যান কার্ড ঠিক করার জন্য –
https://www.ssup.uidai.gov.in/ssup এখানে ক্লিক করলেই এরপর আপনি একাধিক অপশন পাবেন সেখানে আপনি যা আপডেট করতে চাইবেন তা আপডেট করে নেবেন। পোস্টটি ভাল লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ  TheIndiaNews এ।

Related Articles

Close