দেশের কৃষকদের বড় উপহার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির, সরাসরি উপকৃত হবে দেশের 9 কোটিরও বেশি কৃষক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্নদাতা কৃষকদের একটি বড় উপহার দিয়েছেন। আজ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি এর অধীনে আর্থিক সুবিধার পরবর্তী কিস্তি প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী নয় কোটির বেশি সুবিধাভোগী কৃষক পরিবারের অ্যাকাউন্টে 18 হাজার কোটি টাকারও বেশি ট্রান্সফার করেছেন। কৃষক আন্দোলনের মাঝে দেশের কৃষকদের উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী মোদী বিরোধী দলগুলিকে কড়া কথা শুনিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, সরকার প্রতিটি পদক্ষেপে কৃষকের পাশে দাঁড়িয়েছে।

 

কৃষক যাকেই তার ফসল বিক্রি করতে চান না কেন, সরকার এমন একটি ব্যবস্থা তৈরি করেছে যাতে একটি শক্তিশালী আইন তৈরি হয় কৃষকদের পক্ষে।”আমি আপনাকে আবার স্মরণ করিয়ে দিতে চাই যে এই আইনগুলি কার্যকর হওয়ার পরে অনেক মাস কেটে গেছে, আপনি কি দেশের কোনও কোণে কোনও একক মান্ডী বন্ধ থাকার সংবাদ শুনেছেন? কৃষি সংস্কার এবং নতুন কৃষি সংস্কার আইনের পরেও এটি ঘটেছে।”

 

“নতুন কৃষি সংস্কার নিয়ে আজ অসংখ্য মিথ্যাচার ছড়িয়ে পড়ছে। কিছু লোক কৃষকদের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে যে এমএসপি বিলুপ্ত হচ্ছে। কিছু লোক গুজব ছড়াচ্ছে যে ম্যান্ডি বন্ধ থাকবে।গত কয়েক মাসে প্রায় আড়াই কোটি ক্ষুদ্র কৃষক কিসান ক্রেডিট কার্ডের সাথে যুক্ত হয়েছে। আমরা এখন মাছ চাষি এবং প্রাণিসম্পদ কৃষকদের কিসান ক্রেডিট কার্ড দিচ্ছি।”

 

“দেশের কৃষক যদি এত বেশি অধিকার পান তবে তাতে দোষ কী? যদি কৃষকরা তাদের পণ্য অনলাইনে বিক্রি করেন তাহলে এতে দোষের কী? এই কৃষি সংস্কারের মাধ্যমে আমরা কৃষকদের আরও ভাল বিকল্প দিয়েছি। এই আইনগুলির পরে আপনি যাকে চান আপনার পণ্য বিক্রি করতে পারেন।

 

আপনি যেখানে সঠিক দাম পাবেন সেখানে আপনি পণ্য বিক্রি করতে পারেন। কৃষকের কেবল বাজার নয়, ফসল বিক্রি করার জন্য একটি নতুন বাজার থাকা উচিত। আমরা অনলাইনে দেশের এক হাজারেরও বেশি কৃষি মন্ডলী যুক্ত করেছি। এর মধ্যে এক লাখ কোটি টাকারও বেশি লেনদেন হয়েছে।”

 

আমরা দেশের কৃষকের জমিতে পর্যাপ্ত সেচ সুবিধা থাকার লক্ষ্যে কাজ করেছি। আমরা কয়েক দশক পুরাতন সেচ প্রকল্পগুলি শেষ করছি। করার সাথে সাথে সারা দেশে মাইক্রো সেচ প্রচার করছি। আপনি কি এমএসপি অর্থাৎ এমএসপিতে আপনার পণ্য বিক্রি করতে চান? আপনি এটি বিক্রি করতে পারেন। আপনি কি বাজারে আপনার পণ্য বিক্রি করতে চান? আপনি বিক্রি করতে পারেন আপনি কি আপনার পণ্য রফতানি করতে চান? আপনি রফতানি করতে পারেন। আপনি কি এটি বণিকের কাছে বিক্রি করতে চান? আপনি বিক্রি করতে পারেন।

 

 

“আগের সরকারে নীতিগুলির কারণে, সবচেয়ে ক্ষয়ক্ষতি হচ্ছিল ক্ষুদ্র কৃষক। আমি এই দলগুলিকে এখানে ফটো তোলার প্রোগ্রাম করতে বলি, কেবল কেরালায় আন্দোলন করুন এবং সেখানে এপিএমসি শুরু করুন। পাঞ্জাবের কৃষকদের বিভ্রান্ত করার আপনার সময় আছে, কেরালায় এই ব্যবস্থা শুরু করার সময় আপনার নেই। আপনি কেন ডাবল পলিসি নিচ্ছেন?”

 

 

“জনগণ রাজনীতির স্বার্থপর মানুষদের খুব কাছ থেকে দেখছে। যে দলগুলি পশ্চিমবঙ্গে কৃষকদের সুবিধার জন্য কথা বলে না, তারা এখানে কৃষকদের নামে দিল্লির নাগরিকদের হয়রানিতে লিপ্ত, তারা দেশের অর্থনীতি নষ্ট করতে ব্যস্ত। আজ আমি আফশোস করছি যে পশ্চিমবঙ্গের লক্ষেরও বেশি কৃষক ও ভাইবোনরা এই সুবিধা পেতে পারেনি। বাংলায় ২৩ লক্ষেরও বেশি কৃষক এই প্রকল্পের সুযোগ নিতে অনলাইনে আবেদন করেছেন। তবে রাজ্য সরকার এত দিন যাচাই প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে।”

 

“আজ এক ক্লিকের মাধ্যমে দেশের প্রায় নয় কোটি কৃষক পরিবারের ব্যাংক অ্যাকাউন্টে 18 হাজার কোটি টাকা সরাসরি জমা হয়েছে। আজ মোক্ষদা একাদশী, গীতা জয়ন্তী। আজ ভারতরত্ন মহামান মদন মোহন মালাভিয়ার জন্মবার্ষিকী। আজ আমাদের প্রেরণাদাতা প্রয়াত অটল বিহারী বাজপেয়ী জন্মবার্ষিকী। তার স্মরণে আজ দেশটিও ‘সুশাসন দিবস’ উদযাপন করছে। কৃষকদের জীবনে সুখ, আমাদের সকলের মধ্যে সুখবৃদ্ধি করে । ”

 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমে অরুণাচল প্রদেশের গগন পিয়ারিংয়ের সাথে কথা বলেছেন। গাগান প্রধানমন্ত্রী মোদীকে বলেছিলেন যে তিনি তার অর্থ জৈব চাষে ব্যবহার করেছেন এবং শ্রমিকদের অর্থ দিয়েছেন।দিল্লিতে এক অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন যে, “আমি অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে চরণ সিংহ জিকে স্মরণ করতে চাই, তিনি কৃষকদের সাধারণ নেতা ছিলেন।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের জন্য তিনটি আইন প্রণয়ন করেছেন। তবে আজ কিছু লোক ভুল বোঝাবুঝি করছে যে এমএসপি বিলুপ্ত হবে। আমি কৃষকদের প্রতিশ্রুতি দিচ্ছি যে এমএসপি কোনও দিন শেষ হবে না।”

করোনার নতুন স্ট্রেন বাড়াচ্ছে আশঙ্কা! চার হাজারেরও বেশি ব্রিটেন যাত্রী নেমেছে কলকাতায়

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, আজকের দিনটি আমাদের সকলের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। কারণ এই দিনে 2 জন মহাপুরুষ জন্মগ্রহণ করেছিলেন, যারা ভারতের ভবিষ্যত গঠনে বড় ভূমিকা পালন করেছিলেন। একটি হ’ল আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং শক্তিশালী বক্তা শ্রদ্ধেয় অটল বিহারী বাজপেয়ীর জন্মদিন। দ্বিতীয় ভারতরত্ন মহামানার পণ্ডিত মদন মোহন মালাভিয়া জি।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আড়াই বছরের মধ্যে ১০ কোটি কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ৯৫ হাজার কোটি টাকা যোগ করেছেন।ভারতীয় জনতা পার্টি বিভিন্ন রাজ্যে কিষান সম্মেলনের আয়োজন করছে। ইউপি-র মোহনলাল গঞ্জে কৃষকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মুখ্যমন্ত্রী যোগী বলেন, যে কংগ্রেস সরকারের সময় স্বামীনাথন প্রতিবেদন কার্যকর করেনি, তবে মোদী সরকার এটি বাস্তবায়ন করেছিল।

 

মোদী সরকার কৃষকদের জীবনে সমৃদ্ধি অর্জনের জন্য কর্মসূচি তৈরি করেছে এবং যারা এগুলি পছন্দ করেন না তারা কৃষকদের বিভ্রান্ত করছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, যে আমাদের সরকার ইউপির কৃষকদের ঋণ মকুব করেছে৷ আখ চাষীদের পাওনা পরিশোধ করেছে।