মোদি সরকারের নেওয়া এই নতুন পদক্ষেপের ফলে এবার দেশের 11 লক্ষেরও বেশি মানুষ উপকৃত হবেন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আজ ক্যাবিনেট মিটিং এ দুটি বড় সিদ্ধান্ত নেওয়া হলো। এর আগেও  মোদি সরকার সাধারণ মানুষের জন্য অনেক বড় বড় সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। আবার ফের মোদি সরকার প্রমাণিত করে দিলেন যে তারা সাধারণ মানুষের পাশে সব সময় রয়েছেন। এই ক্যাবিনেট মিটিংয়ে রেলের কর্মচারীদের জন্য বোনাস ঘোষণা করলেন তিনি। আর অপরদিকে ই-সিগারেটকে (E-Cigarette) সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের মতে ক্যাবিনেট থেকে সিদ্ধান্ত নেওয়া এই দুটি বিষয়ে মোট 11 লক্ষ মানুষ লাভ নিতে পারবে। কেবিনেট বৈঠকে নেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, এ বছরের  রেলের কর্মচারীদের 78 দিনের বোনাস দেওয়া হবে। তিনি আরো বলেন, এই বোনাস এর জন্য সরকার 2024 কোটি টাকা খরচ করবে। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত থেকে রেলের  11.52 লক্ষ্য কর্মচারী লাভ নিতে পারবে।

ক্যাবিনেটের দ্বিতীয় সিদ্ধান্ত হলো ই-সিগারেট (E- Cigarette) নিষিদ্ধ করা। এমনকি ক্যাবিনেটে ই-সিগারেটের(E-Cigarette) উৎপাদন বিজ্ঞাপন, বিক্রি, আমদানি-রপ্তানির, ট্রান্সপোর্টেশন সমস্ত কিছুকে নিষিদ্ধ করার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এবং কেউ যদি এই নির্দেশ অমান্য করে তাহলে কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তর এক বছরের জেল এবং এক লক্ষ টাকা জরিমানার প্রস্তাব দিয়েছে। আর একবারের বেশি কেউ যদি এই নিয়মটি ভঙ্গ করে তাহলে স্বাস্থ্য দপ্তর থেকে 5 লক্ষ টাকা জরিমানা এবং তিন বছরের জেলের প্রস্তাব দিয়েছে। ই-সিগারেট(E-Cigarette) , হিট নট বার্ন ডিভাইস (Heat not burn product) , বেপ এন্ড ই-নিকোটিন, হুক্কা এর মতো বিকল্প ধূমপান উপকরণ এর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই সিদ্ধান্তটি মোদি সরকারের দ্বিতীয় ইনিংসের 100 দিনের মধ্যে নেওয়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গুলির মধ্যে এটিও একটি ছিল।

এখন দেখার বিষয় হলো মোদি সরকারের অনেকগুলি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গুলির মধ্যে এই দুটি সিদ্ধান্ত সাধারণ মানুষকে আদেও উপকৃত করতে পারবে কিনা।

Related Articles

Close