Budget 2021 Highlight: দাম বাড়লো মোবাইল সহ অ্যালকোহল জাতীয় দ্রব্যের, পাশাপাশি দাম কমলো

করোনা  পরিস্থিতির ব্যাপক প্রভাব পড়েছে ভারতীয় অর্থনীতিতে। ঝিমিয়ে থাকা বাজারকে চাঙ্গা করতে দরকার অর্থের জোগান বাড়ানো। সেই কথা মাথায় রেখে অনেকেই ভেবেছিলেন, এবার এর বাজেটে কর ছাড়া পেতে পারেন মধ্যবিত্তরা। কিন্তু বাজেটে তেমন কিছু জানান নি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বরং আয়করে সুবিধা পেলেন প্রবীণরা। কিন্তু তার জন্য শর্ত রয়েছে। অন্যদিকে  বহু পণ্যের উপর বসল এগ্রিকালচারাল ইনফ্রাস্ট্রাকচর অ্যান্ড ডেভলপমেন্ট সেস। ফলে একদিকে যেমন দাম বাড়ছে বহু পণ্যের। তেমনি বাজেট পেশের পর বাড়ল মূল্যবৃদ্ধির আশঙ্কা।

সোমবার করোনা আবহে  সাধারণ বাজেট (Union Budghet 2021) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷  কর ছাড় না পেয়ে বাজেট পেশের পর কার্যত হতাশ আমজনতা। আয়কর ছাড়ের সুবিধা পেলেন ৭৫ বছরের ঊর্ধ্বের প্রবীণরা।  যাঁরা পেনশনভোগী ও সুদের টাকায় জীবন যাপন করেন,  তাঁদের আয়কর রিটার্ন ফাইল করতে হবে না। কিন্তু কেন্দ্রের এই পদক্ষেপ এর কারণে বাজারে টাকার জোগান কতটা বাড়বে তা নিয়ে প্রশ্ন রয়েছে৷ তবে শেয়ারে যারা  বিনিয়োগ করছে তাদের আয় বাড়াতে ডিভিডেন্ড থেকে টিডিএস কাটা হবে না। গৃহঋণের ক্ষেত্রেও মিলেছে ছাড়।

Advertisements

Advertisements

স্বাস্থ্যখাতে বিপুল টাকা খরচ করেছে কেন্দ্র সরকার। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন পণ্যের উপর সেস চাপানো হয়েছে।  সেস বসানো হয়েছে পেট্রোল, ডিজেল, মদ,এবং  ডালের উপর। প্রতি লিটার ডিজেলের উপর সেস বসেছে ৪ টাকা। পেট্রোলে সেস বসেছে আড়াই টাকা।  এর সরাসরি প্রভাব পড়তে পারে পেট্রোপণ্যের দামে। আবার  পেট্রোপণ্যের দাম বাড়লে তার প্রভাব পড়বে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও খাদ্য সামগ্রীর উপর। তাই মূল্যবৃদ্ধির আশঙ্কা থাকছে৷ তবে সরকার দাবি করছেন , পেট্রল-ডিজেলের এক্সাইজ কর কমানো হয়েছে ফলত নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়বে না।

গ্ৰাহকেরা সাবধান, ATM এর এই নিয়মগুলি না জানলে হতে পারে জরিমানা

 

এক নজরে দেখে নিন কিসের দাম বাড়ল কিসের কমল?

দাম বাড়ছে মদ, মোবাইল, মুসুর-ছোলার ডাল, ভোজ্য তেল, বিদেশি তুলো, ইলেকট্রনিক পার্টস, গাড়ির যন্ত্রাংশের। অন্যদিকে কমছে লোহা, তামা, কাঁসা, শিল্প এবং  সার  কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম।