করোনার জীবনুনাশে এবার কলকাতার রাস্তায় নামানো হবে কামান…

দিনদিন ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। এই মুহূর্তে গোটা ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে 8 লাখেরও বেশি, যদিও এর মধ্যে স্বস্তির খবর একটাই যে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়লেও তার পাশাপাশি বাড়ছে সুস্থতার হারও। এই মুহূর্তে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে 27,109 টি যাদের মধ্যে সুস্থ হয়ে ইতিমধ্যে বাড়ি ফিরেছে 17, 348 জন। তবে যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে সেটি ভীষণ চিন্তায় ফেলেছে সরকারকে।

আর এবার কলকাতা পৌরসভার তরফ থেকে এই করোনা সংক্রমণ রুখতে এক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে যেখানে তারা করোনার জীবানু নাশ করতে কলকাতা শহরের রাস্তায় নামাবেন কামান। অর্থাৎ এবার যদি কলকাতার রাজ পথে কামান দাঁড়িয়ে থাকতে দেখেন তাহলে ভয় পাবার কিছু নেই। করোনা জীবাণু নাশে যে মেশিনটি আনা হয়েছে তার নাম এল মিস্ট ক্যানন মেশিন। গতকাল শনিবার দিন কলকাতা পৌরসভার প্রশাসনিক বোর্ডের প্রধান ফিরহাদ হাকিমের উপস্থিতিতে রানী রাসমণি রোডে এটি উদ্বোধন করা হয়।

এই মেশিন এর বিশেষত্ব হল এই মেশিনটি খুব কম সময়ের মধ্যে অনেকটা এলাকা জীবানুনাশক করতে পারে। তাছাড়া এই মেশিনের মাধ্যমে ফুটপাত, চওড়া রাস্তা, বড় বিল্ডিং অফিস এই জায়গায় মুহূর্তের মধ্যেই স্যানিটাইজ করা যাবে। তাই নয় এই মেশিনে বিশেষত্ব হল এই মেশিনটি 360 ডিগ্রী অ্যাঙ্গেলে ঘুরতে সক্ষম, আর এটি 80 মিটার দূরত্বে পর্যন্ত সোডিয়াম হাইপোক্লোরাইড মিশ্রিত তরল স্প্রে করতে পারে। আর এই গাড়ির পেছনেই রয়েছে জেনারেটর ও একটি জলের ট্যাংক। বলে রাখি এই মেশিনটি কিনতে খরচ পড়েছে মোট 27 লক্ষ টাকা। এ বিষয়ে নিজের মতো রাখতে গিয়ে ফিরহাদ হাকিম জানান মেয়র হওয়ার পর থেকেই মহানগরের দূষণ কমানোর চিন্তা ছিল তার মাথায় আর সেই কারণেই কয়েকটি স্প্রিং লেয়ার মেশিন ও মিস্ট মেশিন কেনা হয়েছিল।

আর মূলত শীতকালে কাছে যে ধূলিকণা থাকে সেগুলিকে মাটিতে বসিয়ে দেওয়ার জন্যই এই মেশিনের কথা ভাবা হয়েছিল। এবার করোনা জীবাণু আসায় এখন সেই মেশিন গুলোকে করোনা জীবাণুনাশক হিসাবে ব্যবহার করা হচ্ছে।এক্ষেত্রে মেশিন করোনা রোগীদের ফেলে দেওয়া জিনিস পত্রের জীবানু নাশ করতে সক্ষম হবে। আর এই মুহূর্তে গোটা কলকাতা জুড়ে বেড়েছে কনটেইনমেন্ট জোনের সংখ্যা আর তার পাশাপাশি পাল্লা দিয়ে দিন দিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যাও। যার ফলে এবার এই মিস্ট ক্যানন মেশিন ব্যবহার করলে দ্রুত জীবানু নাশ করা সম্ভব হবে‌।

Related Articles

Back to top button