রান্নার গ্যাস নিয়ে বড়োসড়ো ঘোষণা নমোর, উপকৃত হতে চলেছে দেশের কয়েক কোটি মানুষ

গতকাল উত্তরপ্রদেশে মহেবায় দরিদ্রসীমার নিচে থাকা মানুষদের এলপিজি গ্যাস কানেকশন বিতরণ করে উজ্জলা যোজনা দ্বিতীয় কার্যকাল শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শ্রমিকদের জন্য একাধিক বড় বড় ঘোষণা করেন। এছাড়াও তিনি জানান এবার থেকে এড্রেস প্রুফ ছাড়াই গ্যাস কানেকশন দেওয়া হবে। এদিন একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উজ্জ্বলা যোজনা সুবিধা ভোগীদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।প্রধানমন্ত্রী উজ্জলা গ্যাস যোজনা সম্পর্কে বলেন , উজালা যোজনার মাধ্যমে দেশের মহিলাদের জীবনে আলো এনে দেওয়া হয়েছে তা এক প্রকার অভূতপূর্ব। এই যোজনা টি ২০১৬ সালে উত্তরপ্রদেশের বালিয়া থেকে স্বাধীনতার লড়াই এর অগ্রদূত মঙ্গল পান্ডের মাটি থেকে শুরু হয়েছিল।

অন্যদিকে উজ্জলা যোজনা আর দ্বিতীয় সংস্করণ উত্তরপ্রদেশের মহেবার বীরভূমি থেকেই শুরু হলো। প্রধানমন্ত্রী এ দিন জানান উজালা যোজনা মাধ্যমে দেশের বহু মানুষ ইতিমধ্যেই বিনামূল্যে গ্যাস পেয়েছেন আমরা তাদের সবাইকে শুভেচ্ছা জানাতে চাই।

২০১৪ সালে বিজেপি, সরকার গঠন করার পর দু’বছর পর অর্থাৎ ২০১৬ সালে এই যোজনা টি প্রথম চালু হয়। তখন প্রথম ধাপে কোটি কোটি মহিলাকে বিনামূল্যে এলপিজি কানেকশন দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প শুরুর সময় জানিয়েছিলেন যে আমাদের মা-বোন কাঠ-খড় পুড়িয়ে রান্না করেন। তাদের খুবই কষ্ট হয়, তাই আমরা এই জনমুখি প্রকল্প চালু করে দেশের প্রত্যেকটি ঘরে রান্নার গ্যাস পৌঁছে দিতে চাই। দারিদ্র্যসীমার নিচে থাকা বিপিএল মানুষদের প্রধানত এই সুবিধা দেওয়া হয়ে থাকে।