বন্ধ হতে চলেছে ‍SBI সহ আরো কয়েকটি ব্যাঙ্কের লক্ষাধিক অ্যাকাউন্ট, তালিকায় নেই তো আপনার নাম? কীভাবে দেখবেন

আপনি যদি ব্যাংক অ্যাকাউন্টের গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার জন্য খুব একটা ভালো খবর নয়। এসবিআই সহ একাধিক বড়ো বড়ো ব্যাঙ্কগুলি তাদের লক্ষাধিক অ্যাকাউন্ট বন্ধ করে দিতে চলেছে। শুধুমাত্র এসবিআই বন্ধ করে দিতে চলেছে তাদের প্রায ৬০ হাজার অ্যাকাউন্ট। ফলে বেশ চিন্তায় পড়ে গেছেন অ্যাকাউন্ট হোল্ডাররা। অনেকেই ভাবছেন হয়তো তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এই তালিকায় রয়েছে বোধহয়। জানা গেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশেই অ্যাকাউন্ট বন্ধ করার কাজ করছে ব্যাঙ্কগুলি। তাই যদি আপনারও ব্যাংক অ্যাকাউন্ট থেকে থাকে আপনারও সতর্ক হওয়া প্রয়োজন।

এসবিআই (SBI) তাদের বন্ধ করা মোট ৬০ হাজার অ্যাকাউন্টের প্রায় ৯০ শতাংশ কারেন্ট অ্যাকাউন্ট ইতিমধ্যেই বন্ধ করে দিতে চলেছে। একটি রিপোর্টে জানা গেছে প্রায় কয়েক লক্ষ কারেন্ট অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে যার ফলে সমস্যায় পড়তে পারেন লক্ষাধিক গ্রাহক। কারেন্ট অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হলে মূলত সবথেকে বেশি সমস্যায় পড়বেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। সম্প্রতি একাধিক ব্যাংক অ্যাকাউন্ট খুলে প্রতারণার ঘটনা সামনে এসেছে, তাই এই সাহসী পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বলে সূত্রের খবর। যেসব অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হচ্ছে সেসব গ্রাহকদের ইতোমধ্যেই মেল করে জানানো হয়েছে।

তবে যেসব ব্রাঞ্চের অ্যাকাউন্ট গুলি বন্ধ করে দেওয়া হচ্ছে, সেখানে ওভারড্রাফট বা ক্রেডিট এর সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে। রিজাভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি জানিয়েছে একটি ব্যাংক থেকে ঋণ নেওয়া থাকলে অন্য আরেকটি ব্যাংকের কারেন্ট একাউন্ট খোলা যাবে না। দীর্ঘদিন ধরেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই সন্দেহজনক অ্যাকাউন্টগুলির ওপর নজর রাখছিল।

ব্যাংকে টাকা লেনদেন ও আর্থিক প্রতারণার সংক্রান্ত তথ্যের ভিত্তিতেই এই সিদ্ধান্ত। ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে ইমেইল পাওয়ার ৩০ দিনের মধ্যে কারেন্ট একাউন্ট গ্রাহককে বন্ধ করে দিতে হবে। উপযুক্ত ব্যবস্থা না নিলে ব্যাংকই কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে সেই সমস্ত গ্রাহকদের উপর।