একসময়কার তবলা বাজনদার থেকে আজ বলিউডের অন্যতম শ্রেষ্ঠ গায়ক, সিনেমার গল্পকেও হার মানাবে মিকা সিং এর জীবন কাহিনী

মিকা সিং (Mika Singh) নামটা এখন সবার মুখে মুখে। আজকের জনপ্রিয় গায়ক মিকা সিং যে আমাদের বাংলারই ছেলে তা অনেকেরই অজানা আজও। মিকা সিং এর গান এখন সকলের মুখে মুখে। গোটা বলিউড কাঁপছে তার গানে।

পশ্চিমবঙ্গের দুর্গাপুর থেকে আজ সে সুদূর বলিউডে। মিকা সিং যে আজ বলিউডের অন্যান্য সঙ্গীত শিল্পীদের মধ্যে একজন তিনি তা নিজেই প্রমাণ করে দিয়েছেন। তবে এই পথটা এতটাও সহজ ছিল না তার জীবনের ক্ষেত্রে। এত দূর আসতে তাকে বহু কাঠখড় পোড়াতে হয়েছে।

মিকা সিং এর জন্ম হয় পশ্চিমবঙ্গের দুর্গাপুর শহরে। তার আসল নাম অমৃক সিং। তবে জন্মের পরেই তার বাবার কাজের সূত্রে তাকে যেতে হয় বিহারে সেখানেই তার স্কুল ও বেড়ে ওঠা। তবে তাদের পরিবারের অবস্থা খুব একটা ভালো ছিল না। মিকা সিংরা ছিলেন ছয় ভাই তাই তার বাবার একার উপার্জনে খুব একটা ভালো চলতো না তাদের সংসার।

Mika Singh

ভীষণ অভাব অনটনেই বেড়ে ওঠা মিকা সিং এর। তবে খুব অল্প বয়স থেকেই তার ছিল গানের প্রতি ভালোবাসা। তাই পড়াশোনার প্রতি তার আগ্রহ খুব কমই ছিল। ছোট থেকেই ভীষণ ভালো তবলা বাজাতে পারতেন মিকা সিং। পাটনার গুরুদুয়ারায় রোজ ১০০ টাকার পরিবর্তে তবলা বাজিয়ে উপার্জন করতেন তিনি।Mika Singh

পরবর্তী সময়ে তার দাদা একটি ব্যান্ড খোলায় সেখান থেকে আগ্রহী হয়ে মিকা সিং নিজেও একটি ব্যান্ড খোলেন। নিজে গান লিখে গান গাইতেন। অবশেষে ১৯৯৮ সালে তার গাওয়া ‘শাওন মে লাগ গায়ি আগ’ গানটি জনপ্রিয় হয়ে ওঠে। তার পর থেকেই মিকা সিং আমাদের একটার পর একটা নতুন নতুন গান উপহার দিয়ে গেছেন।