দেশবাসীর সুবিধার্থে ‘মেরা রেশন অ্যাপ’‌ আনলো মোদী সরকার, মিলবে একাধিক সুবিধা

পশ্চিমবঙ্গ সহ ভারতের আরো চারটি রাজ্যে ইতিমধ্যে বিধানসভা ভোটের ঘন্টা বেজে গেছে। প্রতিটি রাজ্যের রাজনৈতিক দলগুলো নিজেদের মতো করে প্রচার চালিয়ে যাচ্ছে। আর এই মুহূর্তে কেন্দ্রীয় সরকার রেশন কার্ডের গ্রাহকদের জন্য ‘‌মেরা রেশন অ্যাপ’‌ এর সূচনা করেছে।করোনা ভাইরাসের সংক্রমণ ছড়ানোর জন্য ভারতবর্ষের বেশ কিছু দিন লকডাউন করা হয়। এই লকডাউনের ফলে পরিযায়ী শ্রমিকদের রেশন পেতে খুবই সমস্যার সম্মুখীন হতে হয়। তখন কেন্দ্রীয় সরকার এক দেশ এক রেশন যোজনা চালু করে।

 

এই যোজনার ফলে ভারতের যে কোনো প্রান্তের লোক যে কোনো প্রান্ত থেকে রেশন পেতে পারে। ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ভারতের মোট ১২টি রাজ্যে এই যোজনা চালু করা হয়েছিল। এখন ভোট ৩২টি রাজ্যে এই যোজনা চালু করা হয়েছে। তবে দিল্লি, পশ্চিমবঙ্গ,ছত্তিশগড় ও অসমে এই পরিষেবা চালু করা নেই। সম্প্রতি মোদি সরকারের চালু করা ‘‌মেরা রেশন অ্যাপের মাধ্যমে বহু মানুষ তাদের কাছাকাছি স্থানের ন্যায্যমূল্যের রেশন দোকানকে খুঁজে পাবেন। ইংলিশ এবং হিন্দি ভাষাতে এই অ্যাপটি এখন উপলব্ধ আছে। অতি শীঘ্রই আরো ১৪ টি ভাষাতে এই অ্যাপটি উপলব্ধ হবে।

এই অ্যাপে কী কী সুবিধা পাবেন গ্ৰাহকেরা–

১) কাছাকাছি ন্যায্যমূল্যের রেশনের দোকান খুঁজে পাওয়া যাবে এই অ্যাপের মাধ্যমে।

২)রেশন দোকানে কি কি খাদ্য শস্য রয়েছে সেই সম্পর্কে অ্যাপ থেকে জেনে নিতে পারবে গ্রাহকরা।

৩) অর্থ লেনদেনের তথ্য জানা যাবে এই অ্যাপের মাধ্যমে।

৪) পরিযায়ী শ্রমিকরা এই অ্যাপের মাধ্যমে তথ্য নথিভুক্ত করতে পারবে।

৫) এই অ্যাপের মাধ্যমে ফিডব্যাক এবং উপদেশের ব্যবস্থা আছে।

বর্তমানে এক দেশ এক রেশন প্রকল্পের আওতায় রয়েছে ২৩.‌২৬ কোটি মানুষ। কেন্দ্রীয় সরকারের ‘‌মেরা রেশন অ্যাপ’‌ চালুর মাধ্যমে রেশন পাওয়া গ্রাহকদের আরো সুবিধা হবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।