নির্বাচনে বাজিমাত করতে “মাতৃবন্দনা” প্রকল্পই মমতার নতুন অস্ত্র, সারা বাংলা জুড়ে গঠন করা হবে 10 লক্ষ নতুন স্বনির্ভরগোষ্ঠী

গ্রামীণ অর্থনীতি ও মহিলাদের স্বনির্ভর করার দিকে বিশেষ নজর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । রাজ্য বাজেটেও তার প্রতিফলন লক্ষ্য করা গেল। বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী ‘মাতৃবন্দনা’ প্রকল্পের ঘোষণা করলেন।  বিধানসভা নির্বাচন চলে এসেছে। ভোট বঙ্গের কথা মাথায় রেখে এই প্রকল্প এবার জোড়া-ফুল শিবিরের কাছে নতুন অস্ত্র হতে পারে বলে মনে করছেন অনেকেই৷ মুখ্যমন্ত্রীর বাজেট বক্তৃতার পর নতুন এই প্রকল্পের কথা টুইটারে জানিয়েছে  তৃণমূল।

কী এই ‘মাতৃবন্দনা’ প্রকল্প?
সারা বাংলাজুড়ে ১০ লক্ষ নতুন স্বনির্ভরগোষ্ঠীর দুঃস্থ নারীদের নিয়ে গোষ্ঠী  গঠন করা হবে। এই গোষ্ঠীগুলি কো-অপারেটিভ ব্যাংকগুলো থেকে আগামী ৫ বছরে ২৫ হাজার কোটি টাকা ঋণ পাবেন। আগামী অর্থবর্ষে এ জন্য ১৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দ করার প্রস্তাব করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি আনন্দের সঙ্গে মাতৃবন্দনা নামে একটি নতুন কর্মসূচি ঘোষণা করছি। বাংলার মা-বোনের সম্মান জানিয়েই এই কর্মসূচি এগিয়ে যাবে।’ এছাড়াও রান্না করা খাবার দুঃস্থদের কাছে পৌঁছে দিতে ‘মা’ প্রকল্পের ঘোষণা করা হয়েছে।

ভারতকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দেওয়ায় কেরলের রাস্তায় সচিনের ছবিতে কালো তেল ঢালল কংগ্রেসের কর্মীরা

এছাড়াও  ২০২১ এর জুন মাসের পর বিনামূল্যে রেশন দেওয়া সহ কোভিডে ক্ষতিগ্রস্ত ৪৫ লক্ষ শ্রমিককে এককালীন ১০০০ টাকা করে দেওয়ার জন্য  আগামী অর্থবর্ষের ৪৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দ করার প্রস্তাব করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় । স্বাস্থ্যসাথী কার্ড প্রতি তিন বছর অন্তর নবীকরণ করা যাবে। দেড় হাজার কোটি টাকা ব্যয় বরাদ্দ রয়েছে এই খাতে৷