মিলছে কোটি কোটি টাকার হদিস! আর্থিক কেলেঙ্কারিতে জড়ালেন শচীন তেন্ডুলকর, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

ফাঁস হলো বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিদের গোপন সম্পদ এবং আর্থিক লেনদেন তথ্য ।এবার আর্থিক কেলেঙ্কারির জালে রাঘববোয়ালরা । সম্প্রতি ক্রিকেটের মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকারের নাম এলো এই প্যান্ডোরা পেপার্সে। ২০১৬ সালে আইসিআইজে দারুণভাবে খবরের শিরোনামে উঠে এসেছিল। এই মামলায় উঠে এসেছিল বড় বড় রাঘব বোয়ালের নাম । বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তি ট্যাক্স ফাঁকি দেবার এই মামলায় জড়িয়ে পড়েছিলেন। বর্তমানে ফের একবার খবরের শিরোনামে উঠে এলো আইসিআইজে।

কর ফাঁকি দেবার অভিযোগে অনেক কিংবদন্তি ভারতীয় এর নাম অভিযোগের তালিকায় ছিল। প্যান্ডোরা পেপার্স মামলা সামনে আসার পর থেকেই কার্যত কিংবদন্তি ব্যক্তিরা ভয়ই ছিলেন কারণ যেকোন মুহূর্তে তাঁদের গোপন তথ্য ফাঁস হয়ে যেতে পারে। তথ্যসূত্র মতে পাওয়া খবরে শুধুমাত্র ভারতীয় হেভিওয়েট কিংবদন্তির নামে এই তালিকায় নেই ,এই তালিকায় রয়েছে বিখ্যাত ক্রিকেটার শচীন তেন্ডুলকর এর নামও। এই মামলার সামনে আসার পর থেকেই শচীন তেন্ডুলকর অত্যন্ত অল্প সময়ের মধ্যে অর্থাৎ তিন মাসের মধ্যেই তাঁর ব্রিটিশ দ্বিতীয় সম্পত্তি বিক্রি করার সিদ্ধান্ত নিয়ে নেন ।

তবে শচীন টেন্ডুলকার ছাড়াও প্রায় ৬০ জন ভারতীয় এর নাম এই প্রতিবেদনে রয়েছে। বর্তমানে বিখ্যাত ব্যক্তিরা প্রায় সবাই কর ফাঁকি দিয়ে এসেছেন । চলচ্চিত্র থেকে খেলা সমস্ত জগতের বিখ্যাত ব্যক্তিদের নাম রয়েছে এই তালিকায় । বলাবাহুল্য বিশ্বের ১১৭ টি দেশের ৬০০ জন সাংবাদিক একত্রিত হয়ে ১.১৯ কটি পেপার স্ক্যান করে এই প্রতিবেদন বিশ্বের সামনে এনেছেন। বিশ্বের বেশ কয়েকটি বিখ্যাত সংবাদ সংস্থার বছরের পর বছর ধরে চলা ও গোপন তদন্তের ওপর ভিত্তি করেই প্যান্ডোরা পেপার্স নামক এই নথি প্রকাশ এসেছে।

Advertisements

রাজনৈতিক থেকে অভিনেতা ক্রিকেটার থেকে দেশের অভিজাত সম্প্রদায় ব্যক্তিরা এবং ব্যবসায়িক শিল্পপতিরা কে নেই এই তালিকায় এককথায় দেশের প্রথম সারির বিত্তবান ব্যক্তিরাই রয়েছেন এই তালিকায় চলতি বছরের জুলাই মাসে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২০,০৭৮ কোটি টাকার অবৈধ সম্পদের হদিস মেলে। ২০১৬ সালে প্রথমবার যখন এই রিপোর্ট প্রকাশ পায় তখন বেশ কিছু দেশের বিখ্যাত ব্যক্তিরা যেমন ইউক্রেন-কেনিয়ার প্রেসিডেন্ট, জর্ডানের রাজা ,চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী, ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার সহ ১৩০ জন ভারতীয় নাম কর ফাঁকি দেবার তালিকায় অন্তর্ভুক্ত ছিল । বর্তমানে শচীন তেন্ডুলকর এর নাম ওই তালিকায় উঠে এলো। উল্লেখ্য প্যান্ডোরা রেকর্ডিং সচিন তেন্দুলকার এবং তাঁর স্ত্রী ও শ্বশুরের নামে এই সংস্থার প্রথম রেফারেন্সটি মেলে ২০০৭ সালে।

Advertisements