ব্রেকিং খবরঃ চীনের 15 হাজার সৈনিকের জবাবে ভারত পাঠালো 45 হাজার সৈনিক সহ ট্যাঙ্ক, সুখোই হেলিকপ্টার..

চীন এবং ভারতের মধ্যে সীমান্তবর্তী এলাকা নিয়ে সংঘাত ছিল বরাবরই। এর আগে 1962 সালের চীনের সাথে একবার ভারতের বড় যুদ্ধ হয়। এরপরে ভারতের সাথে চীনের কোনরকম যুদ্ধ হয়নি। কিন্তু এবছরে সীমান্তবর্তী এলাকা নিয়ে ভারত ও চীনের মধ্যে ফের সংঘর্ষ বাধে। গত সোমবার দিন রাতে যখন দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে তখন ভারতীয় 20 জন জওয়ানের শহীদ হওয়ার খবর প্রকাশ্যে আসে আর তারপর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। তারপর থেকে ভারতীয় সেনা তরফ থেকে একটা বড় প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গিয়েছিল চীনের বিরুদ্ধে তা এর আগেই স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

তাছাড়া প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী তো আগেই বলেছেন কোন ভারতীয় জওয়ানের বলিদান ব্যর্থ যাবে না।ভারতের তরফ থেকে পাকিস্তানের উপর যেভাবে সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইক করা হয়েছিল তার চেয়েও বড় অ্যাকশন নেওয়া হতে পারে চীনের বিরুদ্ধে এবং তার কাজ সম্ভবত শুরু হয়ে গিয়েছে। প্রসঙ্গত যেমনটা আমরা জানি পাঠানকোট, উরি হামলার কয়েকদিন প্ল্যানিং এর পর সার্জিক্যাল স্ট্রাইক হয়েছিল।আর ঠিক তেমনভাবে ভারতের কাশ্মীরের পুলওয়ামায় হামলা করায় পাকিস্তানের উপর ভারতীয় বায়ুসেনা যারা করা হয়েছিল এয়ার স্ট্রাইক।

কিন্তু এই দুই ক্ষেত্রেই এই অভিযান হওয়ার আগে পর্যন্ত কেউ কানো কান টের পাননি। কারণ এরকম ধরনের স্ট্রাইকের জন্য মুভমেন্টের প্রয়োজন পড়ে না। ঠিক সেরকমভাবেই চীনের ক্ষেত্রেও কিন্তু ভারতের এক অন্য রূপের দেখা মিলেছে যেখানে চীনের সেনাদের শিক্ষা দেওয়ার মুডে রয়েছে ভারতীয় সেনারা। শুধু তাই নয় প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে ভারতীয় সেনার তিনটি ডিভিশনকে এই মুহূর্তে সীমান্তে পাঠানো হয়েছে। এখানে এক একটি ডিভিশনে রয়েছে 15 হাজার করে সৈনিক অর্থাৎ তিনটি ডিভিশন মানে 45 হাজার সৈনিক। তবে এখানেই শেষ নয় এরই সাথে রয়েছে ত্রিশটি ফাইটার জেট, অ্যাপাচি এট্যাক হেলিকপ্টার ফুল লোডেড।

আর তারই সাথে পাঠানো হয়েছে ট্যাংক এমনটাই খবর অনুযায়ী বেরিয়ে আসছে। বলা যেতে পারে এরকম এক প্রস্তুতি তখনই নেওয়া হয় যখন কোন বড়োসড়ো স্ট্রাইক এর পরিকল্পনা করা হয়। অর্থাৎ এক্ষেত্রে যেখানে চীনের তরফ থেকে মোতায়েন করা রয়েছে 15000 সৈনিক সেখানে ভারত তার পাল্টা তৈরি রেখেছে 45 হাজার সৈনিক। অর্থাৎ হিন্দের সেনা ও ভারত সরকার তাদের কাজের মাধ্যমে এটা স্পষ্ট ইঙ্গিত দিয়ে দিয়েছে চীনকে তাদের এরকম এক কাজের জন্য উপযুক্ত শিক্ষা দেওয়া হবে।

Related Articles

Close