“এর আগে বহুবার শ্রী রামের অস্তিত্ব মেটানোর চেষ্টা হয়েছে, কিন্তু তিনি আমাদের হৃদয়ের বাস করেন” প্রধানমন্ত্রী

অযোধ্যাতে রাম মন্দিরের ভূমি পূজন শেষ করার পর আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে আজকের এই দিনের ঐতিহাসিক গুরুত্ব বুঝাতে গিয়ে তিনি বলেন আজ এমন একটা দিন যেখানে বহুযুগের অপেক্ষার অবসান ঘটলো,দেশের কোটি কোটি লোক হয়তো আজ বিশ্বাসই করতে পারছেন না যে তারা এমন একটা ইতিহাসের সাক্ষী হলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন ভাষণ দিতে মঞ্চে ওঠেন তখন তিনি প্রথমেই প্রভু শ্রী রাম ও মাতা জানকীর প্রসঙ্গ তুলে ধরলেন এবং জয় শ্রী রাম, বলে তিনি তার বক্তব্য শুরু করলেন।

উপস্থিত সকলের জয়ধ্বনি পর তিনি বলেন আজ এই জয় ধ্বনি শুধু শ্রী রামের জন্য নয় আজ এই জয়ধ্বনি শব্দ সমগ্র বিশ্বজুড়ে রামভক্তদের এই শুভ মুহূর্তের কোটি কোটি শুভেচ্ছা জানানোর জন্য। এরই পাশাপাশি তিনি ভূমি পূজণের সুযোগ দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করলেন তিনি বললেন এটা আমার সৌভাগ্য যে আমি শ্রী রাম জন্ম ক্ষেত্রে এরকম এক মহান ইতিহাসে অংশগ্রহণ করতে পারলাম। আমি হৃদয় থেকে তাদেরকে অসংখ্য ধন্যবাদ জানায়। তিনি বললেন ভারত আজ ভগবানের সান্নিধ্য নতুন ইতিহাস রচনা করেছে উত্তর থেকে দক্ষিণ সর্বত্র ভারত আজ রামময় উঠেছে, আর পুরো দেশ এখন রোমাঞ্চিত।

আর পুরো ভারতে এই ভাবনা আবেগ ময়। যার গুরুত্ব বোঝাতে তিনি মনে করিয়ে দিলেন দেশের হয়তো কোটি কোটি লোক আজ হয়তো বিশ্বাসই করতে পারছেন না যে তারা এরকম এক ইতিহাসের সাক্ষী হলেন আজ বহু বছর পর দীর্ঘ অপেক্ষার অবসান ঘটলো। তারপর তিনি রামলালার প্রসঙ্গ তুলে ধরলেন এবং জানালেন বহু বছর ধরে আমাদের রামলালা এখানেই তাঁবুতে থাকতেই যার জন্য মন্দিরের সূচনা হচ্ছে ভেঙ্গে পড়ে আবার উঠে দাঁড়ানোর আজ এক নতুন অধ্যায়ের সূচনা গোটা দেশবাসীর জন্য। তিনি বলেন আমাদের স্বতন্ত্রতা আন্দোলনের সময়ে বহু প্রজন্ম তাদের সব সমর্পণ করে সেই সময় ইংরেজ শাসনের বিরুদ্ধে সর্বত্র আন্দোলন হয়েছিল বহু মানুষ তাদের প্রাণের বলিদান দিয়েছিলেন।

ঠিক সেই একইভাবে রাম মন্দিরের জন্য বহু প্রজন্ম একইভাবে চেষ্টা করে আসছে আর আজকের এই দিন, সেই দিন হল সেই প্রচেষ্টা ইচ্ছা ও ত্যাগের প্রতীক।তারই সাথে তিনি বলেন ভগবানের অস্তিত্ব মেটানোর জন্য এর আগে বহু প্রচেষ্টা হয়েছে কিন্তু রামচন্দ্র সেই আমাদের মনে রয়েছেন, তিনি অমর। তাই তিনি আবারো প্রতিষ্ঠিত হতে চলেছেন আজ সেই ভূমিপূজা হচ্ছে, আমি সেইসব মানুষদের মনে করিয়ে দিই, ভগবান রামকে কখনোই মুছে ফেলা সম্ভব নয় তিনি সমগ্র ভারতবাসীর হৃদয়ে বসবাস করেন।