জারি বিজ্ঞপ্তি,এইভাবে করতে পারবেন আধার,মোবাইল নম্বরের সাথে ডিজিটাল রেশন কার্ডের সংযুক্তিকরণ

কিছুদিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তরফ থেকে ঘোষণা করা হয়েছিল যাতে আগামী দিনে রাজ্যে রেশন বন্টন পদ্ধতিতে কোন অভিযোগ না আসে তার জন্য রেশন বন্টনে স্বচ্ছতা আনতে SMS OTP অথবা বায়োমেট্রিক পদ্ধতি আনতে চলেছেন তারা। যার জন্য ইতিমধ্যে সমস্ত রকম প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ দিয়েছিলেন তিনি। এক্ষেত্রে গ্রাহকদেরকে ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড, মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে।

এই বিষয়ে খাদ্য দপ্তরে তরফ থেকে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেখানে জানানো হয়েছে এ কাজের জন্য আপনাদেরকে রেশন কার্ড, আধার কার্ড এবং মোবাইল নম্বর নিয়ে রেশন দোকানে যেতে হবে এবং রেশন ডিলারের এটি সংযুক্তিকরণ এর কথা জানাতে হবে।এক্ষেত্রে রেশন ডিলাররা ই-পসের সাহায্যে তা করে ফেলবেন। এই মুহূর্তে সব রেশন দোকানেই রয়েছে এই ই-পস মেশিন, যেহেতু রেশনের জিনিসপত্র বিলির ক্ষেত্রে এটি এখন বাধ্যতামূলক করা হয়েছে।আর এক্ষেত্রে বলে রাখি একবার এই সংযুক্তিকরণ প্রক্রিয়া হয়ে গেলে কিন্তু নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্যকেউ আপনার এই রেশন তুলতে পারবে না।

কারণ আধার কার্ড সংযুক্ত হয়ে গেলে গ্রহীতা যখন রেশন দোকানে যাবেন তখন সে ক্ষেত্রে প্রয়োজন পড়বে তার আঙ্গুলের ছাপ তবেই তোলা যাবে প্রয়োজনীয় রেশন। এক্ষেত্রে আংগুলের ছাপ এর মাধ্যমে রেশন তোলার ক্ষেত্রে অনুমতি প্রদান করা হবে তাই অন্য কেউ সেটি করতে পারবেন না।যেহেতু এর আগে বহুবার রাজ্যে রেশন বিলি কে নিয়ে অভিযোগ উঠেছে আর এই অভিযোগ যাতে ভবিষ্যতে না হয় তার জন্য নেওয়া হচ্ছে এরকম এক উদ্যোগ।

আর এক্ষেত্রে যদি কোন ব্যক্তির আঙ্গুলের ছাপ না মেলে কোনো কারণবশত তা হলেও চিন্তার কোন বিষয় থাকছে না কারণ সে ক্ষেত্রে সেই গ্রাহক ব্যবহার করতে পারেন মোবাইল ওটিপি। এক্ষেত্রে সেই রেশন গ্রাহকের মোবাইলে আসবে প্রয়োজনীয় ওটিপি, আর সেই ওটিপি দিলেই তোলা যাবে রেশন। আর এক্ষেত্র যদি কারো কোন সমস্যা হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে দেওয়া হয়েছে খাদ্য দপ্তরের টোল ফ্রি নাম্বার যেখানে সেই রেশন গ্রাহকেরা কোন অসুবিধার সম্মুখীন হয় তাহলে তারা সে বিষয়টিকে ফোন করে জানাতে পারবেন এই নাম্বার গুলিতে। উপযুক্ত নম্বর গুলি হল-18003455505 এবং 1967।

More Stories
ICMR এই ডাটা চমকে দিল সকলকে 40 শতাংশ করোনা আক্রান্তই অন্য কোনও করোনা আক্রান্তের সংস্পর্শে আসেননি বা বিদেশ যাননি..