রাজ্যের এই নতুন প্রকল্পের দরুন এবার মিসডকল ও এসএমএসের মাধ্যমে মিলবে 5000 টাকা…

সামনেই বিধানসভা নির্বাচন। তাই এখন থেকেই জনসংযোগ বাড়াতে মরিয়া তৃণমূল কংগ্রেস। যাতে প্রত্যেকটি মানুষের কাছে সরকারি সুযোগ সুবিধা পৌঁছানো যায় তার জন্য প্রশাসনকে রাস্তায় নামার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্লক থেকে শুরু করে জেলা স্তরে সাধারণ মানুষদের সঙ্গে কথা বলে নবান্নে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। আগামী বিধানসভা নির্বাচনের আগে কোনো ত্রুটি রাখতে চাইছে না তৃণমূল কংগ্রেস।

সাধারণ মানুষদের কাছে সমস্ত সরকারি সুযোগ সুবিধা পৌঁছানোর সাথে সাথে মমতা বন্দ্যোপাধ্যায় একটি নতুন প্রকল্পের সূচনাও করলেন। রাজ্যের মহিলাদের স্বনির্ভর করার জন্য ‘জাগো’ নামের একটি প্রকল্প চালু করার কথা ঘোষণা করেছেন। এই নয়া প্রকল্পের সুবিধা পেতে হলে কোনো প্রশাসনিক ভবন বা ঘরে ঘরে ঘুরতে হবে না গ্রাহককে।শুধু মাত্র একটা মিসডকল দিলেই এই নয়া প্রকল্পের সুবিধা মিলবে।

জানা গিয়েছে 7773003003 এই নম্বরে মিসডকল দিয়ে বা JAAGO টাইপ করে মেসেজ পাঠালে অনুদানের অবস্থা জানা যাবে। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে রাজ্যের মহিলাদের জন্য মূখ্যমন্ত্রী 500 কোটি টাকা বরাদ্দ করেছেন। এও জানা গিয়েছে এই প্রকল্পে স্বনির্ভর গোষ্ঠীর জন্য এক কালিন 5000 টাকা করে দেওয়া হবে। সরকারের তরফ থেকে বলা হয়েছে এই টাকা বর্ষিক অনুদান হিসেবে দেওয়া হবে।

রাজ্যের পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন বিভাগ, নগরোন্নয়ন এবং পৌরো বিভাগ, সংখ্যালঘু এবং মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং আদিবাসী বিভাগের সহযোগীতায় এই পুরো প্রকল্পটি পরিচালনা করছে স্বনির্ভর গোষ্ঠী এবং স্বনিযুক্তি বিভাগ। এর আগে রাজ্যে রূপশ্রী, কন্যাশ্রী, সবুজ সাথী সহ নানান প্রকল্পের সুচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবারো তিনি নতুন প্রকল্পের ঘোষণা করেছেন। তবে জানা গিয়েছে মূখ্যমন্ত্রীর এটা সাধের প্রকল্প হলেও এর পিছনে রয়েছে প্রশান্ত কিশোর। মিসডকল বা এমএমএসের মধ্যে দিয়ে সাধারণ মানুষদের প্রকল্পের সুবিধা দেওয়া যাবে তা পিকের টিমেই ঠিক করে দিয়েছেন বলে খবর সূত্রে জানা যাচ্ছে।

Related Articles

Close