মমতার ‘খেলা হবে’দিবসের পাল্টা কর্মসূচি বিজেপির, ১৬ ই আগস্ট ভিন্ন অভিযান গেরুয়া শিবিরের

দেবাংশু ভট্টাচার্য রচিত খেলা হবে গানটি বিধানসভা ভোটের প্রাক্কালে তৃণমূলের স্লোগানে পরিণত হয়েছিল। খেলা হবে স্লোগান টি তুলে পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে একক সংখ্যাগরিষ্ঠ ভাবে পশ্চিম বাংলার সিংহাসনে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা ভোটে জিতেই ১৬ আগস্ট খেলা হবে দিবস পালনের জন্য ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে এই প্রসঙ্গ নিয়ে সমগ্র তৃণমূলকে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধী পক্ষ।

খেলা হবে গানটি ২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের স্লোগান হয়ে দাঁড়িয়েছিল। বাংলার আকাশে বাতাসে ছড়িয়ে পড়েছিল এই স্লোগানটি। সকলের মুখে মুখে একটাই কথা শোনা যাচ্ছিল খেলা হবে। আর নির্বাচনের ফলাফলেও এর প্রভাব দেখা গেছে। ২০০ কোটির বেশি আসন নিয়ে পশ্চিমবাংলার ক্ষমতায় আসে তৃণমূল শিবির। বিধানসভা ভোটে জিতে মুখ্যমন্ত্রী খেলা হবে দিবস পালনের কথা ঘোষণা করেছেন।

এবার রাজ্য সরকারের ১৬ আগস্ট খেলা হবে কর্মসূচির কে কটাক্ষ করে বিরোধী পক্ষ একটি কর্মসূচি পালন করার পরিকল্পনা নিয়েছে। এই প্রসঙ্গে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেছেন, ‘গোটা আগস্ট জুড়েই বড়সড় আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনও অবধি ১৬ ই আগস্ট বিশেষ কোন কর্মসূচী নেওয়া হয়নি’।

আগস্ট-সেপ্টেম্বর মাসে বহু বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছে রাজ্য বিজেপি শিবির। এই কর্মসূচিতে রাজ্য বিজেপির কর্মীদের পাশাপাশি উপস্থিত থাকবেন বেশ কয়েকটি কেন্দ্রীয় নেতাও। এ প্রসঙ্গে বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত নিজের টুইটার হ্যান্ডেলের লিখেছেন, ‘১৯৪৬ সালের ১৬ ই আগস্ট মুসলিম লিগ তাঁদের সংগ্রাম দিবস ঘোষণা করে গ্রেট ক্যালকাটা কিলিং শুরু করেছিল। বর্তমান সময়ে এই’ খেলা হবে’ বাংলায় বিরোধীদের উপর সন্ত্রাসের প্রতীক হয়ে উঠছে’।