কলকাতানতুন খবরবিশেষরাজ্য

ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ফেরাতে বিশেষ উদ্যোগ মমতার সরকারের, দেওয়া হবে ই-পাস..

করোনা সংক্রমণ থেকে বাঁচতে সারাদেশে চলছে লকডাউন। দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি রয়েছে তৃতীয় দফার লকডাউন। গত মার্চ মাসের 24 তারিখ থেকে শুরু হয়েছে লকডাউন আর দেখতে না দেখতে 45 দিন হয়ে গেলেও লকডাউন এখনো চলছে সারাদেশে। এ রাজ্যের বহু মানুষ বিভিন্ন প্রান্তে এখনো পর্যন্ত আটকে রয়েছে। অসহায় ভাবে নানান প্রান্তে পড়ে রয়েছেন তারা। তারা ঠিকমতো খাবার পাচ্ছেন কীনা তাও অজানা।

এ নিয়ে বিরোধীরা দাবিও জানিয়েছেন যে রাজ্য সরকার যাতে বাইরে আটকে থাকা শ্রমিকদের কিছু ব্যবস্থা করেন। আর তাদের কথা ভেবেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এবার বিশেষ ব্যবস্থা করলেন। এর জন্য রাজ্য সরকার ‘অটোমেটেড ই-পাস’ ব্যাবস্থা  চালু করতে চলেছে খুব তাড়াতাড়ি। যে সমস্ত মানুষেরা নিজেদের ব্যবস্থায় নিজেদের পছন্দমতো জায়গায় পৌঁছাতে চান তাদের জন্যই এই ব্যবস্থা চালু করতে চলেছে রাজ্য সরকার এমনটাই জানা গিয়েছে। এই ই-পাস পেতে গেলে কী কী কাজ করতে হবে সেই সম্পর্ক জানিয়ে দিয়েছে রাজ্য সরকার।

এবার আপনাদের বলবো এই ই-পাস পেতে গেলে কোথায় আবেদন করতে হবে –  এ নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ‘এগিয়ে বাংলা’ পোর্টাল, ‘ www.wb.gov.in‘ -এ নির্ধারিত লিংকে ক্লিক করতে হবে। এছাড়াও রাজ্য সরকার থেকে হোয়াটসঅ্যাপ নাম্বার দেওয়া হয়েছে। যে হোয়াটসঅ্যাপ নাম্বারটি হল – 8017845555।এছাড়া ও আপনি 51969 নম্বরে এসএমএস এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন। পশ্চিমবঙ্গ থেকে বাইরে যাওয়া বা আসার জন্য পাস দেওয়ার ব্যবস্থা করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। ওই পোর্টালে পাস দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। আপনি এসএমএসেও নাম নথিভুক্ত করতে পারবেন। উপরের দেওয়া নাম্বারটিতে(51969) আপনাকে এসএমএস করতে হবে। কেমন ফরমেটে আপনাকে এসএমএস পাঠাতে হবে সেই সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকার থেকে। প্রথমে আপনাকে ওই এলাকার পিন কোড দিতে হবে এরপর কতজন যাত্রা করবেন সেই সম্পর্কে পূর্ণ বিবরণ দিতে হবে। যেমন,  WB>space>COVID>space>source pincode>space>no of passengers (in two digit) । এরপর উপরের উল্লেখিত নাম্বারে পাঠাতে হবে।

Related Articles

Back to top button