রাজ্য সরকারের নতুন উদ্যোগ, এবার থেকে ছোট ছোট সমস্যা মেটাতে “পাড়ায় পাড়ায় সমাধান” কর্মসূচি

2021- এর বিধানসভা নির্বাচনের আগে প্রত্যেকে রাজ্যবাসীর কাছে পৌছানোর জন্য মমতার সরকার দুয়ারে সরকার কর্মসূচি শুরু করেছিলেন তাতে ব্যাপক সাফল্য মিলেছে। তবে এবার পাড়ায় পাড়ায় সমাধান কর্মসূচির কথা ঘোষণা করলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। আর এই নতুন কর্মসূচির কথা বোলপুরের প্রশাসনিক বৈঠক থেকে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও এটি খুব বড় প্রকল্প নয় কিন্তু এর মাধ্যমে ছোট ছোট সমস্যা, আর “পাড়ায় পাড়ায় সমাধান” কর্মসূচি শুরু করা হবে।

 

আর এই কর্মসূচি কীভাবে বাস্তবে পরিণত হবে আর কীভাবেই বা প্রত্যেকের কাছে পৌঁছে যাবে এই পরিষেবা তার বিস্তারিত ব্যাখ্যা দেন মুখ্যসচিব আলপন বন্দ্যোপাধ্যায়। এরই ব্যাখ্যা দিতে গিয়ে তিনি জানান কখনো কখনো কোনো কোনো এলাকায় স্কুল ক্লাসরুমের দাবি থাকে আবার কোন এলাকায় শৌচালয়ের দাবি থাকে আবার কোথাও জলের পাইপ পরিষেবা মিললেও থাকে না জলের ব্যবস্থা কিংবা গ্রামাঞ্চলে হাসপাতাল অ্যাম্বুলেন্সের অভাব থাকে , আবার কোন কোন এলাকায় কালভাট তৈরি না হওয়ার পর মানুষের মনে ক্ষোভ বাড়তে থাকে।

 

সেই সকল ছোট ছোট সমস্যার সমাধান বার করতে এই সকল পরিষেবার উপর কাজ করবে এই “পাড়ায় পাড়ায় সমাধান” কর্মসূচি। অর্থাৎ বলা যেতে পারে একপ্রকার মিউনিসিপ্যালিটি’র বকেয়া কাজগুলি এই কর্মসূচির মাধ্যমে করা হবে। এই কর্মসূচিকে বাস্তবায়নে পরিণত করার জন্য ইতিমধ্যে টাস্কফোর্স গঠন করা হয়েছে যার জন্য 10,000 দরখাস্ত জমা পড়েছে আর আগামী বছরের 2 জানুয়ারি থেকে এই কর্মসূচি শুরু করা হবে যা চলবে আগামী 15 ই ফেব্রুয়ারি পর্যন্ত। দেড় মাসের মধ্যে সমস্যা সমাধানে প্রাথমিক পর্যায়ের কাজ শুরু করা হবে আর এই প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীর যথেষ্ট উপকৃত হবে বলে সকলেই আশা করছেন।