মমতা সরকারের নতুন প্রকল্প! 30 লক্ষেরও বেশি কৃষকদের জন্য বেরিয়ে এল বড় সুখবর…

কৃষক আন্দোলনকে ঘিরে দেশ তথা রাজ্য রাজনীতি উত্তাল। এই সময়ে কৃষকদের জন্য বিশেষ প্রকল্প ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খারিফ শস্যের মরশুমে ধান কেনার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন প্রকল্প নিয়ে এসেছেন।

 

Farmers finally freed from mandi stranglehold- The New Indian Express

৩০ লাখেরও বেশি কৃষকদের কাছ থেকে এবার সরাসরি ধান কিনবেন রাজ্য সরকার। করোনা আবহে লকডাউন চলাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় এর সরকার ঘোষণা করেছিলেন জুন মাস পর্যন্ত বিনামূল্যে চাল দেওয়া হবে৷ যাতে বিনামূল্যে রেশনের চাল পাওয়া যায় জুন মাস পর্যন্ত সেইজন্যই এই বিশেষ প্রকল্প আনা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

 

Barking up the wrong tree in solving farmers' distress

 

রাজ্যের 13 লক্ষ কৃষক ইতিমধ্যেই সরাসরি রাজ্য সরকারের কাছে ধান বিক্রি করেন। এবার সেই লক্ষ্যমাত্রা আরও বৃদ্ধি পেল। 73 লক্ষ ধান উৎপাদনকারী কৃষকদের রয়েছে৷ তার মধ্যে এবার 30 লক্ষেরও বেশি কৃষকদের রাজ্য সরকার এই প্রকল্পের আওতায় আনতে পারবেন বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী। ডিসেম্বর মাস থেকেই কাজ শুরু হয়ে যাবে।

 

Pmw® - Paddy Seeds - Vadlu - For Pooja & Germination - 500 Grams: Amazon.in: Garden & Outdoors

 

দরিদ্রদের সাহায্য করতে নিজের সম্পত্তি বন্ধক দিলেন সোনু সুদ

 

আগামী দিনে 21 এর বিধানসভা ভোট কে লক্ষ্য রেখেই কৃষকদের স্বার্থে এই প্রকল্প চালু করার কথা ঘোষণা করা হয়েছে। কৃষকদের কাছ থেকে 45 কুইন্টাল ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য সরকার। কুইন্টাল প্রতি 1868 টাকা করে দাম দেওয়া হবে। পরবর্তীকালে ধানের কুইন্টাল প্রতি মূল্য আরো বৃদ্ধি পেতে পারে। সহায়ক মূল্য নিয়ে নতুন কৃষি আইনে কোন কথা লেখা নেই। তাই উত্তাল গোটা দেশ কৃষকদের স্বার্থে, সাধারণ মানুষের স্বার্থে। এবং তাতে সমর্থন জানিয়েছেন রাজ্য সরকার তথা তৃণমূল কংগ্রেস।