লকডাউনের মধ্যেও বড় উপহার মমতা সরকারের, উৎসব বোনাসের পাশাপাশি 10000 অ্যাডভান্সের ঘোষণা..

করোনা সংক্রমণ নিয়ে কার্যত নাজেহাল সারা বিশ্ব।
বহু দেশে এখন মৃত্যু-মিছিল অব্যাহত। গোটা বিশ্ব জুড়ে এই মরণ ভাইরাস করোনার জেরে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে 44 লক্ষেরও বেশি যাদের মধ্যে গোটা বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটেছে 2 লাখ 98 হাজার 84 জন মানুষের। আর ভারতেও এই মরণ ভাইরাস COVID-19 এর জেরে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে 75 হাজারের ও বেশী, আর এই ভাইরাস এর দরুন ভারতের মারা গিয়েছে 2442 জন।

গোটা বিশ্বের গবেষকরা এই মুহূর্তে উঠে পড়ে লেগেছে কীভাবে এই মরণ ভাইরাস COVID-19 কে জব্দ করা যায় সে নিয়ে। আর এই মুহূর্তে গোটা দেশ জুড়ে চলছে লকডাউন যার জেরে রাজ্যের আয়ও তলানিতে ঠেকেছে। তবে এরকম এক পরিস্থিতিতে মানবিক মুখ দেখালো রাজ্য সরকার,রাজ্য সরকারের তরফ থেকেই ঘোষণা করা হয়েছে সরকারি কর্মীদের জন্য উৎসব বোনাস এবং অ্যাডভান্স অ্যাডভান্স বোনাস দেওয়া হবে এই লকডাউনের মধ্যেও। যার জন্য রাজ্যের তরফ থেকে খরচ করা হবে 400 কোটি টাকা।

গতকাল রাজ্যে সরকারি কর্মচারীদের আগামী দিনে উৎসব বোনাস দেওয়া হবে কিনা সে বিষয়ে বৈঠক ছিল রাজ্য সরকারের। আর সেই বৈঠক সম্পন্ন হওয়ার পর যে সিদ্ধান্ত বেরিয়ে আসে সেখানে জানানো হয় রাজ্য সরকারি কর্মীদের উৎসব বোনাস আরও 200 টাকা বাড়ানো হয়েছে ফলে এখন তা দাঁড়িয়ে 4200 টাকা।এর পাশাপাশি উৎসব বোনাস অ্যাডভান্সকে বাড়িয়ে করা হয়েছে 10 হাজার টাকা।যদিও এর আগে গত বছর এ ক্ষেত্রে উৎসব অগ্রীম বাবদ সরকারি কর্মচারীরা পেতেন 8000 টাকা।

এই দিন বৈঠকে মুখ্যমন্ত্রী আরো জানান রাজ্যের কর্মীরা যাতে উৎসব বোনাস ও অ্যাডভান্স বোনাসের সুযোগ নিতে পারেন তার জন্য বেতনের উর্ধ্বসীমা টিকেও বাড়ানো হয়েছে। যার ফলে এতদিন পর্যন্ত 30 হাজার টাকা পর্যন্ত বেতন পেতেন সেসব সরকারি কর্মচারীরা তাদের উর্ধ্বসীমা বাড়িয়ে করা হয়েছে 34 হাজার 250 টাকা। শুধু তাই নয় অন্যদিকে উৎসব অগ্রিম নেওয়ার জন্য বেতনের উর্ধ্বসীমাকেও বাড়িয়েছে রাজ্য সরকার।অর্থাৎ গত বছর যাদের বেতনের পরিমাণ ছিল 34 হাজার 250 টাকা পর্যন্ত তা এবার উর্ধ্বসীমা বাড়িয়ে করা হয়েছে 41,100 টাকা।