ভোটের আগে বড়সড় মাস্টার স্ট্রোক মমতার,আগামী সোমবার থেকেই মিলবে মাত্র 5 টাকায় ডিম-ভাত

বাজেটে পেশ করার সাতদিনের মধ্যে কলকাতায় চালু হয়ে যাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)  ‘মায়ের রান্নাঘর’। মাত্র পাঁচ টাকায় পাওয়া যাবে ডিম-ভাত। ২০০ গ্রাম চালের ভাত, সেই সঙ্গে থাকবে সবজি আর ডাল। আপাতত কলকাতার ১৬টি জায়গায় দুপুরে এই খাবার পাওয়া যাবে পুরসভার তরফে। এরপর  পর্যায়ক্রমে মহানগরের ১৪৪টি ওয়ার্ডে ‘মায়ের রান্নাঘর’ চালু হবে।

স্বাধীনতার পর কলকাতায় গরিবদের জন্য পাঁচ টাকায় ভরপেট আমিষ খাবারের জোগান দেওয়া হচ্ছে এই প্রথম। এই খাবার  সরকারি পর্যায়ে চালু হচ্ছে বলে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন। আগামী সোমবার বিকেল ৩টেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  ভারচুয়ালি ১৬টি বরোতেই একসঙ্গে এই পরিষেবা চালু করবেন৷  মঙ্গলবার থেকে প্রতিদিন দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত এই খাবার বণ্টন করা হবে।

৫ ফেব্রুয়ারি পেশ করা বাজেটে গরিবদের জন্য রান্না করা খাবার চালুর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।  ৮ ফেব্রুয়ারি বাজেট পাশ হয়। এতদিন স্কুলে-স্কুলে মিড-ডে মিল এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের খাবার জোগান দিচ্ছিল রাজ্য সরকার। করোনাকালে স্কুল বন্ধ থাকলেও প্যাকেট করে চাল-ডাল-আলু পড়ুয়াদের বাড়িতে পৌঁছে দিয়েছে রাজ্য সরকার। এবার আর্থিকভাবে পিছিয়ে পড়া প্রাপ্তবয়স্ক মানুষদের জন্য মাত্র পাঁচ টাকায় খাবার সরবরাহের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

Mamata Banerjee

১৫ ফেব্রুয়ারি থেকে  কলকাতায় গরিব মানুষের জন্য চালু হচ্ছে প্রকল্পটি।  রাজ্যের সমস্ত জেলাতেই ভোটের আগে চালু হবে এই প্রকল্প৷  নবান্ন সূত্রে খবর ইতিমধ্যে এই প্রকল্পের জন্য রেশন থেকে চালও বরাদ্দ করেছে রাজ্য খাদ্য দপ্তর।

চাপ বাড়ল একাধিক চীনা সংস্থার! Micromax ভারতে আনছে তাদের 5G স্মার্টফোন

পুরসভার তরফে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত প্রশাসক দেবাশিস কুমার জানিয়েছেন, “বরো এলাকার যেকোনও একটি পয়েন্ট থেকে বিলি করা হবে রান্না করা খাবারের থালি। যে মরশুমে যেমন সবজি পাওয়া যাবে, সেটাই এই থালিতে ডিমের সঙ্গে সরবরাহ করা হবে।”

ডিম ভাত

দক্ষিণ কলকাতার ৮৫ নম্বর ওয়ার্ডে শিশুমঙ্গল হাসপাতালের সামনে দু বছর আগে মাত্র ছ’টাকায় দুপুরে নিরামিষ খাবার বিতরণের কাজ শুরু করেছিলেন দেবাশিস কুমারই। ত্রিধারা ক্লাবের উদ্যোগে সেই থালিটি ছিল নিরামিষ। কিন্তু মুখ্যমন্ত্রী মাত্র পাঁচ টাকায় আমজনতাকে ডিম-ভাত খাওয়াচ্ছেন।