চুক্তিভিত্তিক কর্মীদের জন্য বড়োসড়ো সুখবর নিয়ে হাজির হল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এবার থেকে…

রাজ্য সরকারের তরফ থেকে দীর্ঘদিন ধরে চুক্তি ভিত্তিক কর্মীদের জন্য নীতি জানার কথা বলা হচ্ছিল।আর অবশেষে সেসব কর্মীদের কথা ভেবে এবার সুনির্দিষ্ট চুক্তি নিয়ে হাজির হল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এ বিষয়ে অর্থমন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে এবার থেকে এই চুক্তিভিত্তিক কর্মীদের তাদের নির্ধারিত বেতনের থেকে কম পরিমাণে বেতন দেওয়া যাবে না এরই সাথে কর্মী সরবরাহকারী এজেন্সিগুলোকে পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যাবতীয় সামাজিক সুরক্ষার মাধ্যমে ইএসআই, ইপিএফ এর মধ্যে সকল কর্মীদের আনা হবে।

নবান্ন সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে অনেক ক্ষেত্রে এসব চুক্তিভিত্তিক কর্মীদের বেতন ইচ্ছামতন কেটে নেওয়া হচ্ছে আর এমন অনেক অভিযোগ জমা করেছে প্রশাসনের কাছে যার দরুনই নেওয়া হচ্ছে এই নতুন পদক্ষেপ। তবে এরপরই সরকার বিষয়টিকে নিয়ে নড়েচড়ে বসেন এবং সুস্পষ্ট নীতি নিয়ে আসেন যেখানে রাজ্য সরকার এজেন্সি গুলিকে তাদের নির্দিষ্ট একটি ফ্রি স্থির করে দিয়েছে।আর এই জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কর্মীদের বেতনের পরিমাণ থেকে 1% এজেন্সি ফ্রি হিসাবে কাটা হবে।

এ বিষয়ে বাংলা সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী জানতে পারা গেছে বর্তমানে রাজ্য সরকারি দপ্তরের সব মিলিয়ে হাজার পাঁচেকের ও বেশি চুক্তিভিত্তিক কর্মী কাজ করে থাকেন। আর এক্ষেত্রে তারা অধিকাংশ জনই 8 থেকে 10 হাজার টাকার মধ্যে বেতন পেয়ে থাকেন যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চুক্তিভিত্তিক কর্মীদের বেতন গত বছরই বৃদ্ধি করেছিলেন তবে অনেক জায়গায় এই নতুন নিয়ম মানা হচ্ছিল না বলে অভিযোগ দ্বারস্থ হয়।

অর্থ দপ্তরের তরফ থেকে জারি করা এই বিজ্ঞপ্তিতে রাজ্যজুড়ে সংশ্লিষ্ট কর্মীদের বেতন কাঠামোয় সুনির্দিষ্টতা আসবে বলে মত প্রকাশ করেছেন প্রশাসনিক কর্তারা। তাছাড়া গত বছর অর্থাৎ 2019 সালে চুক্তিভিত্তিক কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আর সেই মতোই বিজ্ঞপ্তি জারি করে তখন অর্থ দপ্তর।জারি করা এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল চুক্তিভিত্তিক গ্রুপ-ডি কর্মী যারা পাঁচ বছর বা তার কম সময়ে কর্মরত রয়েছেন তাদের ক্ষেত্রে বেতনের পরিমাণ হবে 10 হাজার টাকা থেকে 12 হাজার টাকা পর্যন্ত। আর অন্যদিকে যারা 10 বছরের কম সময়ের কর্মরত রয়েছেন তাদের ক্ষেত্রে বেতনের পরিমাণকে 12 হাজার টাকা থেকে বাড়িয়ে 14 হাজার টাকা করা হয়েছিল।

তারই সাথে আরো বলে রাখি তবে গ্রুপ সি পদের জন্য যারা নিয়োজিত ছিলেন তাদের ক্ষেত্রে যারা পাঁচ থেকে দশ বছরের মধ্যে কর্মরত রয়েছেন তাদের বেতন দুই হাজার টাকা বাড়িয়ে দেওয়া হয়েছিল ফলে তাদের বেতনের পরিমাণ গিয়ে দাঁড়িয়েছিল 13,500 টাকা ও 15,500 টাকায়। তবে এইভাবে বেতনের পরিমাণ বাড়ানো হল অনেক জায়গায় এই বেতনের বৃদ্ধির যে পরিমাণ তা মানা হচ্ছিল না বলে একাধিক অভিযোগ দায়ের হয়।

Related Articles

Close