নিজের কবর নিজেই খুঁড়ছেন মমতা, বিস্ফোরক মন্তব্য অপর্ণা সেনের…

একসময় পরিবর্তনের জন্য মমতার পাশে অনেক বুদ্ধিজীবীরা দাঁড়িয়েছিলেন। সেই সমস্ত বুদ্ধিজীবীদের মধ্যে অন্যতম হলেন অভিনেত্রী অপর্ণা সেন। 2011 সালে পরিবর্তনের দাবি তুলে শঙ্খ ঘোষ, সুচিত্রা ভট্টাচার্যের সঙ্গে কলকাতার রাস্তায় হেঁটে ছিলেন অভিনেত্রী অপর্ণা সেন। আর কয়েক বছর পরে অর্থাৎ আজকের দিনে মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া দেখে তিনি অবাক।তিনি মন্তব্য করেন, ‘নিজের কবর নিজেই খুঁড়ছেন মমতা।

‘ সম্প্রতি কিছুদিন আগে এনডিটিভিকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন অপর্ণা সেন। ‘জয় শ্রী রাম’ ধ্বনি কে নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া হচ্ছে এখন তা একেবারে ভাল চোখে দেখছেন না প্রথম সারির অভিনেত্রী বা পরিচালক অপর্ণা সেন। জয় শ্রী রাম ধ্বনি শুনে ক্ষুব্দ হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় গাড়ি থেকে নেমে নেমে আসার ঘটনায় এক বার হয়নি।

কয়েকদিন আগে নৈহাটিতে জয় শ্রীরাম ধ্বনি শুনে মমতা বন্দ্যোপাধ্যায় খুব দরকারি থেকে নেমে আসেন। এবং প্রতিবারের মত সেইদিনও যা মুখে আসে তাই তিনি বলে দেন সবার সামনে। এই সমস্ত দুটি ঘটে যাবার পর তিনি যখন ফের গাড়িতে উঠে তখন আবার জয় শ্রী রাম স্লোগান সবারই মুখে শোনা যায়। এই ভিডিও খুবই দ্রুততার সঙ্গে বাংলা ছাড়াও সারাদেশে ছড়িয়ে পড়ে। জয় শ্রী রাম স্লোগান শুনলেই মমতার রেগে যাচ্ছেন সেটা সারাদেশের মানুষ এখন জানেন।

এই পরিপ্রেক্ষিতে জয় শ্রী রাম রীতিমতো ইস্যু হয়ে পড়ে। এ প্রসঙ্গ নিয়ে অপর্ণা সেন কে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘জয় শ্রী রাম, আল্লাহু আকবার কিংবা জয় মা কালী যে যাই বলুক না কেন এগুলি বলা থেকে কাউকে আটকাতে পারবেন না। আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে ভাবে গাড়ি থেকে নেমে কথা ও রেগে গিয়ে কথা বলছেন তা আমার মোটেই ভাল লাগছে না।’


তিনি এও বলেছেন যে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর অনেক কাজই করেছেন। মাওবাদীদের নিয়ন্ত্রন করেছেন, রাস্তাঘাট ভালো করেছেন, পাহাড়ে আগের তুলনায় অনেক উন্নয়ন করেছেন এছাড়াও নানান ধরনের আরও কাজ করেছেন তিনি। কিন্তু আমাদের মুখ্যমন্ত্রী কিছু বলার আগে যে দুবার ভাবছেনা সেটিকে তিনি সমর্থন করছেন না বলে জানিয়ে দিয়েছেন। তিনি এও জানিয়েছেন যে মমতাকে যদি আরো বেশি দিন মুখ্যমন্ত্রী হিসেবে থাকতে হয় তাহলে নিজেকে কন্ট্রোল করতে হবে।

যদি প্রয়োজন হয় দলের অভিজ্ঞ ব্যক্তি যেমন সৌগত রায়, অমিত মিত্র উনাদের সাথে পরামর্শ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়। অপর্ণা সেন অরও বলেন, আগামী দিনে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য আরও কঠিন লড়াই সামনে আসতে চলেছে। তার এই ধরনের মুখের ভাষা বা প্রতিক্রিয়া দেখে অনেকেই তৃণমূলের বিরুদ্ধে যাচ্ছেন বলে মনে করেছেন তিনি। একজন মুখ্যমন্ত্রী হিসেবে তার এই ধরনের আচরণ করাটাকে বাংলার মানুষ একেবারে ভালো চোখে দেখছে না। এই কারণে অনেক মানুষ বিজেপিকে সমর্থন করতে শুরু করে দিয়েছে বলে তিনি মনে করেন।


এনডিটিভির দেওয়া সাক্ষাৎকারে অপর্ণা সেন জানিয়েছেন, ব্রিটিশদের বিরুদ্ধে যখন সারা ভারত লড়াই করেছিল তখন মুসলিমরাও সেই লড়াইয়ে অংশগ্রহণ করেছিল। যে সমস্ত মুসলিমরা পাকিস্তানের না গিয়ে ভারতে থেকে ছিলেন তাদের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। এরপর দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির উদ্দেশ্যে অপর্ণা সেন বলেন, ‘ মনে রাখবেন আপনি শুধু হিন্দুদের প্রধান মন্ত্রীর নাম আর আপনি দলিত কিংবা মুসলিমদেরও প্রধানমন্ত্রী।’