মহিলাদের হাত খরচ, দুয়ারে রেশন, পড়ুয়াদের জন্য থাকবে ঋণের ব্যবস্থা- তিনটি বড় প্রকল্পের ঘোষণা মমতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এইবারের বিধানসভা ভোটের আগেই ইস্তাহার প্রস্তাবের সময় তিনি জানিয়েছিলেন আবার তৃণমূল সরকার যদি পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসে তবে দুয়ারে রেশন প্রক্রিয়া চালু করা হবে, পশ্চিমবঙ্গের মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা হাত খরচের জন্য দেওয়া হবে, উচ্চশিক্ষায় ১০ লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিটকার্ডের সুবিধা চালু করা হবে। আজ সোমবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সাংবাদিক বৈঠকে বলেন, ”দল ইস্তাহার প্রতিশ্রুতি দেয়। অনেকে সেটা কার্যকর করে না। আমরা প্রতিশ্রুতির কিছুটা পালন করতে আজই মন্ত্রিসভা থেকে সম্মতি আদায় করে নিয়েছি।”

এদিন সাংবাদিক বৈঠকে তিনি আরো জানিয়েছেন যে ,”আমরা পরিবার পিছু সাধারণ শ্রেণির একজনকে ৫০০ টাকা ও এসসি-এসটি হলে ১০০০ টাকা দেব বলেছিলাম। উচ্চশিক্ষায় ১০ লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিটকার্ড দেব। মাত্র ৪ শতাংশ সুদে ঋণ পাবেন ছাত্রছাত্রীরা। এই দুটির পাশাপাশি দুয়ারে রেশনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।”

এই সমস্ত প্রকল্পগুলিকে চালু করার জন্য টাস্কফোর্স গঠন করা হয়েছে এ বিষয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ”এই তিনটি প্রকল্পের জন্য তৈরি করা হয়েছে টাস্ক ফোর্স। তারা রূপায়ন-নীতি, নজরদারি ইত্যাদি ঠিক করবেন। এই প্রকল্পগুলি আনতে একটু সময় লাগবে। যেহেতু গুছিয়ে করতে হবে। দেখুন এক মাসের মধ্যে আমরা এগুলি মন্ত্রিসভায় পাশ করিয়ে নিলাম।”