আজই বানিয়ে ফেলুন বিনামূল্যে কেন্দ্র সরকারের এই কার্ড, মিলবে ৫ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা, বিস্তারিত জানতে

কেন্দ্র সরকারের যে যোজনাগুলি রয়েছে তার মধ্যে অন্যতম হল আয়ুষ্মান ভারত যোজনা। অন্যান্য যোজনা থেকে এটি অত্যন্ত লাভজনক একটি প্রকল্প। দেশের গরীব এবং আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া পরিবার গুলিকে উন্নত মানের চিকিৎসা দেওয়ার লক্ষ্যেই এই যোজনার সৃষ্টি করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের সিংহাসনে বসার পর তিনিই প্রথম এই যোজনা চালু করেন।

এই যোজনার মাধ্যমে প্রত্যেক পরিবার বড় হাসপাতালে 5 লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুব্যবস্থার প্রতিশ্রুতি দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় যখন একটি পরিবার অন্তর্ভুক্ত হবে তখন এই প্রকল্পের তরফ থেকে কয়েকজন ব্যক্তি গ্রাহকের বাড়ি গিয়ে সমস্ত ডকুমেন্টসের ডিটেলস ভেরিফাই করবে এবং সাথে এই যোজনার একটি কার্ড দেওয়া হবে। এ কার্ড নেওয়ার জন্য গ্রাহককে একটি টাকাও খরচ করতে হবে না।

যে সমস্ত পরিবারের মানুষেরা আয়ুষ্মান ভারত যোজনা অন্তর্ভুক্ত হতে চান তারা তাদের নিকটবর্তী সরকারি হাসপাতালে সিএমওর সঙ্গে যোগাযোগ করুন।এই যোজনার কার্ড বানানোর জন্য আয়ুষ্মান ভারতের ওয়েবসাইট pmjay.csccloud.in দেখুন ৷ এরপর আপনার হোমপেজে লগইনের অপশন দেখা যাবে৷ এই অপশনে আপনার ইমেল আইডি ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করতে হবে৷ সাইন ইন করার পর আপনার আধার কার্ডের নম্বর ইনপুট করতে দেখাবে৷

এর পাশাপাশি ই-কার্ড বানানোর জন্য কমন সার্ভিস সেন্টারে যেতে হবে ৷এই প্রকল্পের জন্য আবেদনের সময় যেকোনো ডকুমেন্টসই গ্ৰাহ্য হবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। এই প্রকল্পে নাম লেখানোর জন্য একমাত্র আধার কার্ড যে বাধ্যতামূলক তা নয়। আপনার যে কোনো ডকুমেন্টস এখানে বৈধতা পাবে।