মাত্র ১০ মিনিটে বাড়িতেই বানিয়ে ফেলুন সুজির চমচম, কীভাবে বানাবেন বিস্তারিত জানতে

আগেকার দিনে বাড়ির অন্দরমহলের হেসেলে ঢুকতেই দেখা যেত মিষ্টি তৈরীর চল। আগেকার দিনে প্রায় বাড়িতেই সন্দেশ এর বিভিন্ন ধরনের ছাঁচ পাওয়া যেত। উৎসব পার্বণ সব কিছুতেই দোকানের কেনা মিষ্টির তুলনায় বাড়িতে মিষ্টি বানিয়ে নেবার চলটাই ছিল। শুধু উৎসব কেন, বাড়িতে অতিথি এলেও মিষ্টি বাড়িতেই বানানো হত।

মিষ্টি বানানো এমনিতেই ভীষণ সময় সাপেক্ষ ও ভীষণ ঝক্কির কাজ। তবে সময় বদলে গেছে, এখন মানুষের হাতে একেবারেই সময় নেই, তাই আপনাদের জন্য নিয়ে এসেছি মাত্র ১০ মিনিটের মধ্যে আপনারা তৈরী করে নিতে পারবেন এই মিষ্টি সুজির চমচম। খুব অল্প সময়ের মধ্যেই বানিয়ে ফেলতে পারবেন এই উপকরণটি। জেনে নিন কি করে মাত্র ১০ মিনিটের মধ্যে কিভাবে বানাবেন এই সুজির চমচম।

উপকরণ –

সুজি দের কাপ, দুধ ১ কাপ, নারকেল কোড়া ১/৪ কাপ, গুড়ো চিনি ১/২ কাপ, ১ টেবিল চামচ ঘি, এলাচ গুড়ো ১/৪ চামচ।

কী করে বানাবেন–

প্রথমে সুজিকে ভীষণ ভালো করে মিক্সিতে মিহি করে নিন। তারপর ওভেনে একটি কড়াই গরম করে ওই মিহি করা সুজি ভালো করে নেড়ে নিন। খুব হালকা আঁচে নাড়তে হবে যাতে সুজি লাল না হয়ে যায়। এরপর সুজির সাথে দুধটা মিশিয়ে নিন, হালকা নাড়াচাড়া করার পর ঘি দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়ার পর যখন সুজির সাথে দুধ জমাট বেঁধে যাবে তখন কড়াই এর চারিদিকে সুজি ছড়িয়ে রেস্টে রাখুন ২ মিনিট।সুজির চমচম

এরপর পুরো ঠান্ডা হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে একটি থালায় ঢেলে চিনি ও নারকেল কোড়া ও এলাচের গুড়ো দিয়ে ভালো করে মেখে চমচমের আকার দিন। আগে থেকে একটি জায়গায় গ্যাসে জল গরম করতে ভুলবেন দিন।

এরপর অন্য একটি থালায় ঘি মাখিয়ে চমচম গুলো রেখে সেই থালাটি সেই জলের উপর চাপিয়ে ৫ মিনিট মত রেখে দিন এরপর চমচমের থালা নামিয়ে অল্প সামান্য নারকেল কোড়া দিয়ে পরিবেশন করুন সুজির চমচম।