আমেরিকার তরফে আসতে চলেছে বড়-সড় সুখবর, এবার গ্লোবাল হতে চলেছে মেক ইন ইন্ডিয়া

এবার ভারতের মেক ইন ইন্ডিয়া স্বপ্ন সফল হতে চলেছে!! সেরকমই আভাস মিলছে সোশ্যাল মিডিয়া মারফত। যদিও এই বিষয়টি চীনের যথেষ্টই অপছন্দের কারণ ভারত তার প্রভাব বাড়ানোর অর্থ, চীনের আধিপত্য আস্তে আস্তে ভারতের উপর থেকে কমে যাওয়া। যে বাজার চীনের একচেটিয়া অধিকার ছিল, সেদিন হয়তো আর থাকবে না।

সেই কারণেই দুই দেশের অর্থনৈতিক সংঘাত গভীর থেকে গভীরতর হচ্ছে। তবে ভারত এখন আমেরিকা ও চীনের মত বিশ্বের অর্থনীতি তৈরি করছে, তাই সেখানে প্রচুর নির্মাণের কাজ হবার প্রস্তুতি চলছে। যে কারনে ভারতীয় আর পিছিয়ে নেই। সম্প্রতি একটি বড় চমকপ্রদক খবর শোনা যাচ্ছে তা হল, ইন্টেল এই নামটির সাথে কমবেশি পরিচিত আমরা সবাই।

সেমিকন্ডাক্টর ও ইলেকট্রনিক্স ডিভাইস, চিপ ইত্যাদি তৈরির কোম্পানি। ইন্টেল আজকাল ল্যাপটপ থেকে মোবাইল ফোন সব কিছুতেই তাঁকে খুঁজে পাওয়া যায়। সম্প্রতি এই বিলিয়ন ডলারের কোম্পানি ভারতে তাদের প্লান্ট তৈরীর প্রস্তুতি শুরু করে দিয়েছে। যদিও তাদের এই প্ল্যান্ট স্থাপনের জন্য অনুরোধ করেছিল ভারতই।

তার ফলে লক্ষ লক্ষ চাকরির সুযোগ থাকবে ভারতে, এমনকি প্রযুক্তিগত উন্নয়নও ঘটবে। যার ফলে দীর্ঘ মেয়াদী লাভেরও একটি দিক দেখা যাচ্ছে, তবে শুধুমাত্র ইন্টেল নয়, এর আগে তাইওয়ানের একটি বিখ্যাত সেমিকন্ডাক্টর উৎপাদনকারী কোম্পানি যার নাম টিএসএমসি, তাঁরা অনেক আগেই ভারতের সাথে হাত মিলিয়ে ভারতে তাদের ইউনিট স্থাপনের ঘোষণা করেছিল। যে প্রক্রিয়া শুরু হয়ে গেছে ইতিমধ্যেই, ফলে মেক ইন ইন্ডিয়া স্বপ্ন শুধু সময়ের অপেক্ষা। আশা করা যায় অদূর ভবিষ্যতেই আমরা এই গর্ব অনুভব করতে পারব ।