মাহিন্দ্রা থেকে টয়োটা পর্যন্ত সেই 5টি গাড়ি যা ভারতে তৈরি কিন্তু এখানে বিক্রি হয় না

ভারত তার মসলা, ফল, সবজি রপ্তানির পাশাপাশি স্বয়ংক্রিয় রপ্তানির জন্য পরিচিত। ভারত হল অনেক জনপ্রিয় অটোমোবাইল কোম্পানীর উৎপাদন কেন্দ্র এবং এমন অনেক গাড়ি রয়েছে, যেগুলি তৈরি করা হয় কিন্তু বিক্রি হয় না। আজকে এমন পাঁচটি গাড়ির কথা বলতে চলেছি, যেগুলো দেশে তৈরি হলেও বিক্রি হয় না, অর্থাৎ এসব গাড়ি তৈরি হওয়ার পর তা রপ্তানি করা হয়।

New-Gen Mahindra Scorpio Getaway Launched In Qatar

মাহিন্দ্রার স্করপিও গেটওয়ের : মাহিন্দ্রা স্করপিও গেটওয়ের ভারতে প্রচুর বিক্রি হতো, কিন্তু এখন আর সেই অবস্থা নেই। এই গাড়িটি এখনো উৎপাদনে রয়েছে এবং এই গাড়িটিকে এশিয়ার অন্যান্য বাজারে একটি বাজেট পিক আপ ট্রাক হিসাবে দেখা যেতে পারে। আসল স্করপিওর মতো এই গাড়িটি একটি ২.২ লিটার ডিজেল ইঞ্জিন পায়, যা ১৩৬ এইচপি এবং ৩২৯ এনএম শক্তি তৈরি করে৷ পুরনো এক্সইউভি৫০০ এবং থরের ডিজেল ভেরিয়েন্টে একই ইঞ্জিন দেখা গেছে।

Toyota Rumion Expected Price 8.77 Lakh, Launch Date, Images & Colours

টয়োটা রুমিওন : এই তালিকায় টয়োটা রুমিওনের নামও রয়েছে। এই গাড়িটি মারুতি সুজুকি আর্টিগার একটি রিব্যাজড সংস্করণ, যেটি টয়োটা রুমিওন নামে বিভিন্ন বাজারে বিক্রি হয়, কিন্তু ভারতে এটি বিক্রি হয় না। এই বাজেট ৭ সিটার গাড়িটি অনেকের পছন্দ এবং এটি টয়োটা ইনোভার একটি সস্তা বিকল্প হিসাবেও বিবেচিত হয়। এটি লক্ষণীয় যে, রুমিওন এবং বেল্টা শীঘ্রই ভারতে চালু হতে পারে।

Toyota Belta Expected Price 10.00 Lakh, Launch Date, Images & Colours

টয়োটা বেল্টা : এই টয়োটা গাড়িটি আসলে মারুতি সুজুকি সিয়াজের একটি রিব্যাজড সংস্করণ। এই গাড়িটি বর্তমানে ভারতে বিক্রি হয় না, তবে এটি বিদেশের বাজারে রপ্তানি হয়। এই তালিকায় দুটি টয়োটা গাড়ি রয়েছে, যেগুলি ভারতে তৈরি হয়, তবে এই গাড়িগুলি অন্যান্য দেশে বিক্রি হয়। এটি একটি আরামদায়ক সেডান, যার প্রচুর কেবিন স্পেস এবং চমৎকার রাইড কোয়ালিটি।

Maruti Jimny Reviews - (MUST READ) 36 Jimny User Reviews

সুজুকি জিমনি : সুজুকি, থরের সাথে প্রতিযোগিতা করার জন্য জিমনি তৈরি করেছে, যা ভারতে তৈরি এবং রপ্তানি করা হয়। এটি একটি অফ রোডার গাড়ি এবং ৪×৪ সিস্টেমের সাথে আসে। এই দারুন দেখতে এসইউভিতে রয়েছে ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন, যা ১০১ এইচপি এবং ১৩০ এনএম শক্তি তৈরি করে৷ এই এসইউভি শীঘ্রই ভারতে চালু হতে চলেছে, যাতে এটি ফোর্স গুর্খা এবং থরের সাথে প্রতিযোগিতা করতে পারে।

Nissan Sunny Price, Images, Colors & Reviews - CarWale

নিসান সানি : ২০২০ সাল পর্যন্ত এই গাড়িটি ভারতে বিক্রি হয়েছিল, তবে এই গাড়িটি এখনো ভারতে তৈরি হয়। নিসানের এই গাড়িটি এখন বিদেশে রপ্তানি করা হয়। এটি এমন একটি গাড়ি, যা মধ্যপ্রাচ্য অঞ্চলে প্রচুর ব্যবহৃত হয়, সাধারণত এই দেশগুলিতে এই গাড়িটি ভাড়ায় ব্যবহৃত হয়। এই গাড়িতে আরামকে অনেক বেশি প্রাধান্য দেওয়া হয়।