খেলাধুলানতুন খবরবিশেষ

বিরাট নয় বরং এই ক্রিকেটার হলেন হিট ম্যানের চোখে সেরা অধিনায়ক…

একথা বহু বার বিতর্কের মধ্যে উঠে আসে যে ভারতীয় ক্রিকেট দলের সেরা অধিনায়ক কে? এই নিয়ে বহু ক্রিকেটার বহু মতামত প্রকাশ করেন। তবে এবার ভারতীয় ওপেনার ব্যাটসম্যান রোহিত শর্মা তার পছন্দের অধিনায়ক কে বেছে নিলেন। তাহলে আপনারা ভাববেন বিরাট কোহলি হতে পারেন তার পছন্দের অধিনায়ক না তা নয়, রোহিতের পছন্দের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি। এই বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে ভারতীয় ক্রিকেটার হিটম্যান বলেন যেভাবে মহেন্দ্র সিং ধোনি ঠান্ডা মাথায় চাপ সামলে টিমের হয়ে নির্ণয় গুলি নেন তা সত্যিই প্রশংসনীয়।

তাই যদি ভারতের সেরা অধিনায়ক এর কথা বলা হয় তাহলে সেদিক থেকে রোহিত শর্মা মনে করেন এক নম্বরে রয়েছেন মহেন্দ্র সিং ধোনির নাম। একটি চ্যাট শোয়ে নিজের বক্তব্য রাখতে গিয়ে রোহিত শর্মা বলেন গোটা দেশ জানে খেলার দরুন কতটা মাথা ঠান্ডা রাখেন মহেন্দ্র সিং ধোনি। আর যার দরুনই তিনি মাঠে ভালো সিদ্ধান্ত নিতে পারেন টিমের পক্ষে। তাই ভারতের সেরা অধিনায়ক হিসাবে মহেন্দ্র সিং ধোনিকে তিনি এক নম্বরে রেখেছেন।

যার পিছনে রয়েছে একটাই কারণ, চাপের মুখে মাথা ঠান্ডা রেখে সব সিদ্ধান্ত নেওয়া। শুধু তাই নয় এরই সাথে এই দিন হিটম্যান রোহিত শর্মা আরো মনে করিয়ে দিয়ে বলেন যে, একজন সফল অধিনায়ক হিসাবে ধোনি যে কতটা সাফল্য পেয়েছে তা তিনটে আইসিসি ট্রফি জিতে দেখিয়ে দিয়েছেন। তাই এতে কোন দ্বিমত হবে না যে ধোনিই ভারতের সফলতম অধিনায়ক। এরই সাথে এই দিন অধিনায়ক হিসাবে মহেন্দ্র সিং ধোনির আরো একটি গুনের কথা তুলে ধরেন তিনি জানান কিভাবে অনভিজ্ঞ এবং তরুণ বোলারদের থেকে চাপের মুখে তাদের সেরাটা বার করে আনা যেতে পারে তা ক্যাপ্টেন কুল ভালোভাবেই জানেন।

এমনকি চাপের মুখেও তরুণ বোলারদের দারুণভাবে সামলাতে দেখেছি আমি তাকে। চাপের মুখে তিনি বোলারদের কাছে গিয়ে কাঁধে হাত রেখে বলেছেন সেই সময় কী করা উচিত তাদের। আর তরুণ বোলারদের ওপর এভাবে বিশ্বাস করার ফলে তাদের যে সেরাটা বেরিয়ে আসে তা সত্যিই অভাবনীয়। এরই সাথে রোহিত আরো বলেন একজন সিনিয়র খেলোয়াড় যদি এভাবে জুনিয়রদের সঙ্গে আচরণ করে তখন সেই জুনিয়ার ক্রিকেটার এটা সবসময় চাইবে টিমের জন্য নিজের সেরাটা দিতে, এর ফলে সে জুনিয়ার ক্রিকেটারদের আত্মবিশ্বাস আরো অনেকগুণ বেড়ে যায়।এইভাবে ক্যাপ্টেন কুল তরুণ বোলারদের ওপর বিশ্বাস রেখে তাদের সেরাটা বার করে আনতে সক্ষম হন যা আমরা ক্রিকেট মাঠে বহুবারই দেখেছি।

Related Articles

Back to top button