ক্রিকেট জীবনের এই পাঁচটি বিশ্ব রেকর্ড সাফল্যের শীর্ষে পৌঁছে দিয়েছে ধােনিকে , পাশাপাশি ভারতীয় ক্রিকেটও হাসিল করেছে নতুন ইতিহাস

২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের পর থেকে বারবার উঠে এসেছে একটা প্রশ্ন। ফের কবে ভারতের জার্সি গায়ে দেখা যাবে  মহেন্দ্র সিং ধোনিকে? ভারতীয় সেনার সঙ্গে  ছাউনিতে থাকা আবার কখনো পরিবারের সঙ্গে ভ্রমণে বেশ খোশমেজাজেই দেখা গেছে মাহিকে৷ কিন্তু  কে জানত, এই  শেষবারের মতো মাহি দ্য ক্যাপ্টেন কুলকে  নীল জার্সিতে দেখা! নিজের ইচ্ছেতেই ধোনি আর খেলেননি জানিয়েছিলেন নির্বাচকরা। ফলে কোহলিদের পাশে দেখা মেলেনি মাহির৷

 

তবু ভক্তরা ভাবত নিশ্চয় একদিন তাদের ইচ্ছেপূরণ হবে৷ কিন্তু এবারও সকলের ধারণা ভুল প্রমাণ করে দিলেন মিস্টার আনপ্রেডিক্টেবল। কখনও দুর্দান্ত ফিনিশ, কখনও বুদ্ধিমত্তা এর  জোরে বহু ম্যাচ একাই জিতিয়েছেন ধোনি।  এক বছরেরও বেশি সময় আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে ছিলেন৷ তবুও  এখনও পাঁচটি রেকর্ডের একমাত্র মালিক ধোনি।

 

বিশ্বের একমাত্র অধিনায়ক যে তিনটি আলাদা আইসিসি ট্রফি জিতেছেন। সেগুলি হল ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি।

 

সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। সর্বমোট ৩৩২টি ম্যাচে তিনি অধিনায়কত্ব করেছেন৷ ২০০টি ওয়ানডে, ৬০টি টেস্ট এবং ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ এ নিজের  দলের গুরু  দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন  ক্যাপ্টেন কুল। যা ধোনির  পরে রয়েছেন রিকি পন্টিং। তিনি ৩২৪টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন।

শুধু বেশি সংখ্যক ম্যাচে  অধিনায়কত্ব করা নয়, অধিনায়ক থাকাকালীন ভারতীয় দলকে সবচেয়ে বেশিবার ফাইনালে পৌঁছে দিয়েছেন ধোনি।  ৬টি মাল্টি-ন্যাশনাল ওয়ানডে ম্যাচে  ফাইনাল খেলেছে টিম ইন্ডিয়া৷ তার মধ্যে চারটিতেই জয়ী ভারত।

ইস্তেহারে আজব প্রতিশ্রুতি নির্দল প্রার্থীর, জিতলে চাঁদে ভ্রমণ সহ সকলকে আইফোন দেওয়ার কথা

ওয়ানডেতে সবচেয়ে বেশি বার  নট-আউট ধোনি। মোট ৮৪টি ম্যাচে অপরাজিত মহেন্দ্র সিং ধোনি।

আন্তর্জাতিক কেরিয়ারে সর্বাধিক স্টাম্পিং করেছেন মাহি। ৩৫০টি ম্যাচে উইকেটে  ১২৩টি স্টাম্প করেছেন । সেইসাথে ভারতীয় হিসেবে ডিসিশন রিভিউ সিস্টেমে সঠিক সিদ্ধান্ত নেওয়ার রেকর্ড ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি ছাড়া আর কার থাকতে পারে!